আজকের শিরোনাম :

ফরিদপুরে এম এ আজিজ হাইস্কুল ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৭

ফরিদপুরের এম এ আজিজ হাই স্কুল ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনন্দঘন পরিবেশে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বর্ণাঢ্য আয়োজনে সকাল থেকে দিনব্যাপী খেলাধুলার বিভিন্ন ইভেন্ট, মনোজ্ঞ ডিসপ্লে  ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় আনন্দ উল্লাসে মাতে বিদ্যালয়টির শিক্ষার্থীরা।

ফরিদপুর সদর উপজেলার গেরদা ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম পশরায় নদী ভাঙ্গন কবলিত উদ্বস্তু পরিবারে বসবাস। অবহেলিত ঐ এলাকায় শিক্ষানুরাগী ও সমাজ সেবক এ. কে আজাদ এর প্রতিষ্ঠিত বিদ্যালয় দুটি যেন নিভৃত পল্লিতে প্রাণের স্পন্দন। সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের এই বিদ্যায়তন দুটির ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষকমন্ডলী ও এলাকাবাসী প্রতিবছর অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন এই দিনটির জন্য। আয়োজনের মধ্যমণি বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা এ.কে আজাদসহ অতিথিরা আয়োজকদের আশ্বস্ত করেন, বঙ্গবন্ধুর গড়া এই সোনার বাংলায় আর কোন শিক্ষার্থী শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হবেনা, থাকবেনা বেকারত্ব, সৃষ্টি হবে নতুন নতুন কর্ম সংস্থানের সুযোগ।


জাতীয় ও ক্রীড়া পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন  এবং শন্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে বার্ষিক এই মিলন মেলার উদ্ধোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই  এসোসিয়েশনের  সভাপতি বিশিষ্ট শিল্পপতি ও শিক্ষানুরগী এ.কে আজাদ।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ফরিদপুরে জেলা প্রশাসক অতুল সরকার।এম এ আজিজ হাই স্কুলের ব্যাবস্থাপনা কমিটির সভাপতি শহিদুল ইসলাম নিরুর সভাপতিত্বে অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হা-মীম গ্রুপের চেয়ারম্যান মো. মোতালেব হোসেনের, নেক্সট কালেকশন্স লিমিটেডের এম ডি বেলাল হোসেন, ফরিদপুর সদর উপজেলার চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্যা, প্রফেসর এম এ সামাদ, ডা. আবুল হাসেম, এ্যাড. শামসুল হক ভোলা মস্টার, সমাজ সেবক চিত্তরঞ্জন ঘোষ, এম এ আজিজ হাই স্কুলের প্রধান শিক্ষক এনামুল হক সাইফুদ্দিন, এম এ আজিজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনাজ ইসমত জাহান, বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি দিলিপ কুমার বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি সাদিকুজ্জামান মিলন পাল,

স্থানীয় ডিক্রীরচর ইউনিয়নের চেয়ারম্যান মেহেদী হাসান মিন্টু, নর্থ চ্যানেল  ইউনিয়নের চেয়ারম্যান মেস্তাকুজ্জামান, বেসরকারী উন্নয়ন সংস্থা একেকের নির্বহী পরিচালক এমএ জলিল, চরভদ্রাসন উপজেলার ভার প্রাপ্ত চেয়ারম্যান মোতালেব মোল্যা, নুরুল ইসলাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভীন আক্তার চায়না, গেরদা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গোলাম আইয়ুব হারিচ, জেলা ছাত্রলীগের সহসভাপতি হাসিবুল হাসান জ্যামী প্রমুখ।পরে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

উদ্বোধক এ. কে আজাদ তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর গড়া সোনার বাংলায় আমরা আজ স্বাধীন ভাবে মাথা উচু করে বাঁচতে শিখেছি। আজ আমাদের খাদ্য, বস্ত্র, বাসস্থান ও শিক্ষার অপ্রতুলতা নেই। তবে মান সম্মত শিক্ষার অভাব রয়েছে। যে কারণে প্রতিযোগিতার বাজারে গ্রাম গঞ্জেরে ছেলে মেয়েরা পিছিয়ে পড়ছে। এ জন্য সরকারের সাথে আমরা সকলে মিলে ফরিদপুর অঞ্চলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার জন্য কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কণ্যা জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মসূচীর সরসরি সুফল ভোগী আমরা। সেই সুফলকে আমাদের হাতে তুলে দিয়েছেন এ অঞ্চলের উন্নয়নের রূপকার ফরিদপুর সদর আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। তিনি শিক্ষা ও যোগাযোগ ব্যবস্থাসহ সকল ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন করে ফরিদপুরের চেহারা পাল্টে দিয়েছেন। এখন আমাদের কাজ তার সকল উদ্যোগে সহায়তা করা। শিক্ষা থেকে যেন কোন ছেলে-মেয়ে বঞ্চিত না হয় সে ব্যাপারে সকলের সজাগ দৃষ্টি কামনা করে একে আজাদ বলেন, এব্যাপারে আমার পক্ষ থেকে সবধরনের সহযোগিতা অব্যহত থাকবে।

প্রধান অতিথি অতুল সরকার তার বক্তব্যে বলেন, সরকার দেশকে শিক্ষায় এগিয়ে নিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। ফরিদপুরে আমরা বেশ কিছু ব্যতিক্রমী উদ্যোগ এ ক্ষেত্রে দেখেছি। যার মধ্যে শিক্ষানুরাগী এ কে আজাদের উদ্যোগ গুলো অন্যতম।

তিনি চরাঞ্চলসহ দুর্গম এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলে সুবিধা বঞ্চিত ছেলে মেয়েদের লেখা পড়ার সুযোগ করে দিচ্ছেন। যা অন্যান্য সামর্থবান ব্যক্তিদের জন্য অনুকরনিয় হতে পারে। বিদ্যালয়ের উন্নয়নে সরকারের সবধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের লেখা পড়ার পাশা পাশি ভাল মানুষ হতে হবে, খেলা-ধুলা ও সাংস্কৃতি চর্চায় মনোযোগী হতে হবে। তাহলেই সমাজ থেকে কুসংস্কার, মাদক ও সন্ত্রাস দুর করা সম্ভব হবে।


এবিএন/কে এম রুবেল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ