আজকের শিরোনাম :

লালমনিরহাটে পৌর মেয়রকে আদালতে শোকজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৪

লালমনিরহাট কেন্দ্রীয় শহীদ মিনার পূর্ণ নির্মাণ কাজে নকশা পরিবর্তন করে কাজ করায় ওই কাজ বন্ধ করতে লিগ্যাল নোটিশ দেয়ার পর এবার পৌর মেয়র রিয়াজুল ইসলাম রিন্টুকে শোকজপত্র পাঠিয়েছেন আদালত। 

গতকাল সোমবার লালমনিরহাটের সিনিয়র সহকারী জজ আদালত এ শোকজপত্র পাঠান। এর আগে ৩ দিনের সময় দিয়ে গত বৃহস্পতিবার পৌর মেয়রকে লিগ্যাল নোটিশ পাঠান লালমনিরহাট জজ আদালতের আইনজীবী অ্যাডভোকেট হাফিজুর রহমান হাফিজ। যার কোনো জবাব দাখিল না করায় লালমনিরহাট সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক সৈয়দ সুফী মো. তাহেরুল ইসলাম বাদী হয়ে সোমবার আদালতে মামলা দায়ের করলে আদালত এ আদেশ দেন।

আদালত ও লিগ্যাল নোটিশ সুত্রে জানা গেছে, লালমনিরহাট পৌরসভার সাপ্টানা মৌজার মাতৃমঙ্গল কেন্দ্রের পাশে ১৯৭২ সালে ১৪.৫০ শতাংশ জমির পর সড়কের পাশে পশ্চিম মুখো দৃষ্টিনন্দন কেন্দ্রীয় শহীদ মিনারটি নির্মিত হয়। সেই থেকে জেলাবাসী বিভিন্ন কর্মসূচি এ শহীদ মিনারে পালন করে আসছেন। এরই মধ্যে শহীদ মিনারের পাশে আলিসান বাড়ি নির্মাণ করেন জেলার প্রভাবশালী শাখাওয়াত হোসেন সুমন খাঁন। যা শহীদ মিনারের কারণে ভালো করে দেখা যাচ্ছে না। প্রভাবশালীর এই বাড়িটি দৃষ্টিনন্দন করতে শহীদ মিনারটি স্থানান্তর করতে এবং পুনঃনির্মাণের নামে নকশা পরিবর্তন করে শহীদ মিনার নির্মাণ কাজ শুরু করে পৌরসভা। 

১৬ লাখ ৯০ হাজার ৯৩৭ টাকা ব্যয়ে পুনঃনির্মাণ করা শহীদ মিনারের মূল বেদি পরিবর্তন করে উত্তর-পূর্ব কোণায় নেওয়া হচ্ছে। ফলে জৌলুস ও মর্যাদা হারাচ্ছে শহীদ মিনার।

এদিকে পুনঃনির্মাণ কাজ বন্ধ করতে আন্দোলনে নেমে পড়েন জেলার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সাধারণ মানুষ। সরকারের বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দিয়েও কেন্দ্রীয় শহীদ মিনারের সৌন্দর্য ফেরাতে ব্যর্থ হয়ে লালমনিরহাট সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক সাংস্কৃতিক কর্মী সৈয়দ সুফী মো. তাহেরুল ইসলাম বাদী হয়ে আদালতের দ্বারস্থ হন।

এর পরিপ্রেক্ষিতে অ্যাডভোকেট হাফিজুর রহমান হাফিজ শহীদ মিনার পুনঃনির্মাণ কাজ বন্ধ করতে গত বৃহস্পতিবার তিনদিনের সময় দিয়ে পৌরসভার মেয়রকে লিগ্যাল নোটিশ পাঠান। সময় অতিবাহিত হলেও জবাব দাখিল না করে নির্মাণ কাজ চলমান রাখেন পৌরসভার মেয়র রিয়াজুল ইসলাম রিন্টু। 
এ ঘটনায় দ্রুত কাজ বন্ধ করতে লালমনিরহাট সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক সাংস্কৃতিক কর্মী সৈয়দ সুফী মো. তাহেরুল ইসলাম বাদী হয়ে সিনিয়র সহকারী জজ আদালতে মামলা (৩০/২০২০) দায়ের করেন। 

মামলাটি আমলে নিয়ে আদালতের বিচারক আগামী ১০ দিনের মধ্যে ‘কেন নির্মাণ কাজে অস্থায়ী নিষেধাজ্ঞ দেওয়া হবে না’ মর্মে উপযুক্ত ব্যাখ্যা চেয়ে পৌর মেয়রকে শোকজপত্র পাঠানো হয়।

জজ আদালতের আইনজীবী অ্যাডভোকেট হাফিজুর রহমান হাফিজ বলেন, বাদীর আবেদনের পরিপ্রেক্ষিতে পৌর মেয়রকে তিনদিনের মধ্যে জবাব চেয়ে লিগ্যাল নোটিশ দেওয়া হয়। কিন্তু তার জবাব না দেওয়ায় বাদীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত মামলা হিসেবে নথিভুক্ত করেন এবং মেয়রকে শোকজ করেছেন।

লালমনিরহাট পৌর মেয়র রিয়াজুল ইসলাম রিন্টেুর সাথে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও তার বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।

এবিএন/আসাদুজ্জামান সাজু/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ