আজকের শিরোনাম :

করটিয়া সা'দত কলেজের ছাত্র নির্যাতনের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৪১

টাঙ্গাইলের করটিয়া সরকারি সা’দত কলেজের চার ছাত্রকে নির্যাতনের প্রতিবাদে বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়ক করাতিপাড়া বাইপাস এলাকায় ঘণ্টাব্যাপী অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা আজ সোমবার(১০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে রাখে। খবর পেয়ে টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) রেজাউর রহমান রেজা ও করটিয়া ইউপি চেয়ারম্যান খালেকুজ্জামান চৌধুরী মজনু ঘটনাস্থলে উপস্থিত হয়ে দোষীদের শাস্তির আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়।

জানা যায়, রোববার(৯ ফেব্রুয়ারি) সকালে অনার্স শেষ বর্ষের চূড়ান্ত পরীক্ষা দেয়ার জন্য করটিয়া সরকারি সা’দত কলেজের শিক্ষার্থী ফরিদ, দর্শন বিভাগের ছাত্রী জোৎস্না, ইসলামের ইতহিাস বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ আলী ও সিফাত মধুপূর থেকে টাঙ্গাইলের উদ্দেশে জন প্রতি ৫০ টাকা ভাড়া মিটিয়ে প্রান্তিক পরিবহন নামীয় গাড়িতে ওঠেন। গাড়িটি এলেঙ্গার কাছাকাছি এলে ভাড়া দিতে গেলে গাড়ির সুপার ভাইজার ৭০ টাকার কম নিবেনা বলে জানায়। ৭০ টাকা ভাড়া দিতে অস্বীকৃতি জানালে সুপারভাইজার শিক্ষার্থীদের গাড়ি থেকে নামিয়ে দেয়ার চেষ্টা করে।

এ নিয়ে বাকবিতন্ডার এক পর্যায়ে শিক্ষার্থীরা জনপ্রতি ৭০ টাকা করে ভাড়া দেন। গাড়িটি টাঙ্গাইল বাসটার্মিনালে পৌঁছলে প্রান্তিক কাউন্টারের সামনে সুপারভাইজার অন্যান্য শ্রমিকের সহযোগিতায় ওই চার শিক্ষার্থীকে বেধড়ক মারপিট করে। পিটুনিতে অসুস্থ শিক্ষার্থীরা প্রাথমিক চিকিৎসা নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করে।

ওই ঘটনা সরকারি সা’দত কলেজ ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে সোমবার সকালে শ’ শ’ শিক্ষার্থী বিক্ষোভ মিছিল নিয়ে করটিয়া করাতিপাড়া বাইপাসে মহাসড়ক অবরোধ করে। এতে মহাসড়কের উভয় পাশে প্রায় ২০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ ও স্থানীয় ইউপি চেয়ারম্যান এসে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়। সোমবার দুপুর ১২টার দিকে মহাড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

একইদিন বিষয়টি সমাধানের লক্ষে শিক্ষার্থী, শিক্ষক, শ্রমিক ও মালিক সমিতির নেতৃবৃন্দ এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে সা’দত কলেজের শিক্ষক মিলনায়তনে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) রেজাউর রহমান রেজা, মডেল থানার অফিসার ইনচার্জ মীর মোশারফ হোসেন, জেলা বাস কোচ মিনিবাস মালিক সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া(বড় মনি), জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক চিত্তরঞ্জন দাস, যুগ্ম-সম্পাদক ইকবাল হোসেন, করটিয়া ইউপি চেয়ারম্যান খালেকুজ্জামান চৌধুরী মজনু, সা’দত কলেজের সাবেক জিএস কামরুজ্জামান রিপন, সাবেক এজিএস সোহেল আনসারী, কলেজ শাখা ছাত্রলীগ নেতা মমিতুল ইসলাম প্রমি, অনিক আনসারী, সবুজ, ইলিয়াস হাসান, নিশাত দ্বীপ, রিফাত, আতিক প্রমুখ বক্তব্য রাখেন।

পরে আগামি দুইদিনের মধ্যে অনভিপ্রেত ঘটনার জন্য শ্রমিক নেতারা দুঃখ প্রকাশ করেন এবং দোষী শ্রমিকদের দৃষ্টান্তমূলক শাস্তির আশ্বাস দেন।


এবিএন/তারেক আহমেদ/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ