আজকের শিরোনাম :

বোচাগঞ্জে মাঠ জুড়ে সরিষা চাষে হলুদের সমারোহ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২০, ১৫:০৫

দিনাজপুরে বোচাগঞ্জে উপজেলায় চলতি মৌসুমে সরিষা চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে, মাঠে মাঠে সরিষা ফুলের মৌ মৌ গন্ধ আর  মাঠ জুড়ে হলুদ রঙের সমারোহ, দৃষ্টিনন্দন এ দৃশ্যে দেখে যেন প্রাণ  জুড়িয়ে যায় ।

বোচাগঞ্জ উপজেলায় সরিষা আবাদ মাঠে বেশি দেখা যাছে, উপজেলায় এবার প্রায় ১ হাজার ৭০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আবাদ হয়েছে প্রায় ১ হাজার ২৫ হেক্টর জমিতে। ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহে প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও এ অঞ্চলে এবার সরিষার ভালো ফলনের আশা করছে কৃষকেরা। আমন ধানের পর অল্প সময়ে জমিতে সরিষা চাষ করে বেশ লাভবান হচ্ছেন কৃষক। 

বোচাগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভা এলাকার কৃষকরা অন্যান্য ফসলের পাশাপাশি সরিষা চাষে লাভবান হওয়ায় এবারও তারা এই সরিষা চাষে উদ্বুদ্ধ হয়েছেন। 

উপজেলার ২নং ইশানিয়া গ্রামের ভরতচন্দ্র রায় এবার জমিতে সরিষা আবাদ করেছেন তার মতে সরিষার গাছ ভাল হওয়ায় ফলন বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাজারে দাম ভাল থাকলে তিনি আর্থিকভাবে লাভবান হবেন বলে মনে করেন। 

এছাড়া ৬নং ইউনিয়নের রনগাঁও ইউনিয়নের সফিকুল ইসলাম এক বিঘা জমিতে বারী-১৫ জাতের সরিষা আবাদ করেছেন। বর্তমান সরিষার গাছ ভাল থাকায় তিনিও ভাল ফলন আশা করছেন। 

সরিষা চাষে বোচাগঞ্জ উপজেলায় কৃষি বিভাগের পরামর্শ ও সহযোগিতা অব্যাহত আছে, বাজারে সরিষা মূল্য ভাল পেলে এ অঞ্চলে সরিষা চাষের পরিধি আরও বৃদ্ধি পাব বলে আশা করছেন কৃষক ও বোচাগঞ্জ উপজেলার কৃষি অফিসার বাসুদেব রায়।

এবিএন/সাজ্জাদ/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ