আজকের শিরোনাম :

আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলা শিক্ষার্থীদের মূল লক্ষ্য হওয়া উচিত : চসিক মেয়র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২০, ১৯:১৪

নগরীর বাগমনিরাম আবদুর রশিদ সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয় ও অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ে এস এস সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠান আজ সোমবার সকালে স্ব স্ব প্রতিষ্ঠান প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। এই উপলক্ষ্যে পৃথক সুধি সমাবেশে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাগমনিরাম আবদুর রশিদ সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয়ে সুধি সমাবেশে সভাপতিত্ব করেন স্থানীয় কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, চসিক শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, স্কুলের প্রধান শিক্ষক সুকুমার দেবনাথ, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য আবদুল করিম বাচ্চু প্রমুখ। এছাড়া বিদ্যালয়ের শিক্ষক,শিক্ষার্থী,অভিভাবক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ  উপস্থিত ছিলেন। অংকুর সোসাইটির বা.উ.বি এর প্রধান শিক্ষক লিলি   বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন দি চিটাগাং কো অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেডের সম্পাদক মো. শাহজাহান, বিদ্যালয় পর্ষদের সদস্য আব্দুল মান্নান ফেরদৌস, সিনিয়র শিক্ষক চন্দন কুমার দাশ,। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক দীপ্তি সেন গুপ্তা।  

এসময় বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য শাহ আলম, শামীমা আফরিন মুক্তি, মো. ইদ্রিছ, মো. আলমগীর পারভেজ, আলাউদ্দিন আলম, মো. নুরুল ইসলাম মিন্টু, মো. রাশেদুল আমিন, মো. নুরুল ইসলাম শাহীন প্রমূখ উপস্থিত ছিলেন । মেয়র  এসএসসি পরীক্ষার্থীদের শুভকামনা জানিয়ে বলেন, শিক্ষার্থীদের মূল লক্ষ্য হওয়া উচিত একজন আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলা। শুধুমাত্র ভাল ফলাফলের পিছনে না ছুটে পারিবারিক অনুশাসন মেনে নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা। মেয়র পড়ালেখার পাশাপাশি খেলাধুলা ও শরীর চর্চায় শিক্ষার্থীদের নিয়োজিত রাখার পরামর্শ দেন। তিনি বলেন, শিক্ষার্থীদের ফলাফলের উপর শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম নির্ভর করে। তাই বিদ্যালয়ের সুনাম রক্ষার্থে কঠোর অধ্যাবসায় করতে হবে। তিনি বলেন, প্রতিটি ক্ষেত্রে মানুষ যদি বিবেক দ্বারা পরিচালিত হয়, তাহলে তার পক্ষে অসত্য ও অসুন্দর কোন কাজ করা সম্ভব নয়।  
 
এ প্রসঙ্গে মেয়র বলেন, বিশ্বমানের নাগরিক হওয়ার মানসিকতা ধারণ করে জীবন গড়ে তুলতে হবে। কর্মক্ষেত্রে দেশের স্বার্থকে বিবেচনায় রেখে দায়িত্ব পালন করে পরিবার, সমাজ ও দেশের কল্যাণে নিজেকে শপে দিতে হবে। সর্বক্ষেত্রে নেতিবাচক দৃষ্টিভঙ্গি এবং সংকীর্নতা পরিহার করে ইতিবাচক চিন্তা-চেতনায় পরিচালিত হয়ে অর্জিত জ্ঞান ও দক্ষতার আলোকে মানুষের কল্যাণ করতে হবে। শিক্ষকদের উদ্দেশ্যে মেয়র বলেন শিক্ষকগণ হচ্ছেন মানুষ গড়ার কারিগর। একজন আদর্শ শিক্ষক তাঁর অর্জিত শিক্ষা দিয়ে শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটিয়ে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে পারে। পরে মেয়র বাগমনিরাম বালক উচ্চ বিদ্যালয় ও অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ তুলে  দেন এবং বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করেন।

 
এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ