আজকের শিরোনাম :

সাবেক অর্থমন্ত্রী কিবরিয়ার ১৫তম শাহাদত বার্ষিকী আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২০, ১৮:৫৮

সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ১৫তম শাহাদত বার্ষিকী আজ । ২০০৫ সালের এই দিনে হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যেরবাজারে একটি জন সভা শেষে বের হওয়ার সময় গ্রেনেড হামলায়  তিনিসহ নিহত হন আরো ৪ জন। আহত হন প্রায় ৪৩জন।  ১৫ বছরেও নানা জটিলতায় ধীর গতিতে চলছে বিচার কার্যক্রম।

 এ ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক দু’টি মামলা করেন জেলা আওয়ামীলীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুল মজিদ খান । এ মামলায় দাখিলকৃত চার্জশীটে দু’দফা না-রাজির পর ৩৫ জনকে আসামী করে ৩য় দফা চার্জশীট দেয় সিআইডি। ইতিমধ্যে মুফতি হান্নানসহ ৩ জনের ফাঁসি অন্য ৩ জনকে অব্যাহতি দেয়ায় বর্তমানে ২৯ জনের বিরুদ্ধে চলছে বিচারকাজ। কিন্তু নানা জটিলতায় সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালতে অত্যন্ত ধীর গতিতে চলছে বিচার কাজ।  ১৭১ জনের মধ্যে সাক্ষী দিয়েছেন মাত্র ৪১ জন। এমন দীর্ঘসূত্রিতায় হতাশ নিহতদের স্বজনরা।

এদিকে মামলার চার্জশীট নিয়ে নতুন করে প্রশ্ন তুলেছেন ড. রেজা কিবরিয়া। বর্তমানে সরকারের আমলে বিচার পাওয়া নিয়েও জানিয়েছেন শঙ্কা। তবে মামলার বাদী আব্দুর মজিদ খান এমপির দাবি, কিবরিয়া পরিবারের না-রাজির কারণেই অধিকতর তদন্তের মাধ্যমে ৩য় চার্জশীট দাখিল করা হয়। সেটি সর্বজনগ্রাহ্য হওয়ায়ই চলছে বিচারকাজ। আর মামলার ধীরগতির জন্য আইনী জটিলতার কথা বলছেন তিনি।

 গ্রেনেড হামলায় গুরুতর আহত জেলা আওয়ামীলীগ সভাপতি মোঃ আবু জাহির বলেন, বিএনপি মামলাটি ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা করেছিল। কিন্তু বর্তমান সরকার প্রকৃত অপরাধীদের বিচারের আওতায় আনতে সক্ষম হয়েছে। শীঘ্রই কিবরিয়া হত্যার বিচার সম্পন্ন হবে বলে আশা  প্রকাশ করেন তিনি।
 

এবিএন/নুরুজ্জামান ভূঁইয়া/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ