দিরাইয়ে গুচ্ছগ্রাম স্থাপনে পরিকল্পনার প্রতিবাদে মানববন্ধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২০, ১৫:৪৭

সুনামগঞ্জের দিরাই উপজেলার রফিনগর ইউনিয়নের সুনামপুর মৌজার জে এল-১১,খতিয়ান ও দাগ নং-১  সরকার কর্তৃক গুচ্ছগ্রাম স্থাপনের পরিকল্পনার প্রতিবাদে কৃষক-কৃষণীদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

আজ সোমবার দুপুর ১২টায় সুনামপুর, কিত্তাগাওঁ ও আনোয়ারপুর এই তিন গ্রামবাসীর আয়োজনে চিনাইর দাইড় পতিত কান্দা মাঠে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

এ সময় হাজারো কৃষক-কৃষাণী অংশ নেন। এ সময় বক্তব্য রাখেন রফিনগর ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক পুর্নেন্দু সরকার, সাবেক ইউপি সদস্য গোপাল তালুকদার, বীরেন্দ্র তালুকদার, কৃষক ভূবণ লাল তালুকদার, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. নুর মিয়া, মো. হুসেন আলী, জ্যোছনা রানী তালুকদার, প্রভাকর তালুকদার, মঞ্জু সরকার, জ্ঞান বালা দাস, তারা মণি দাস, আছমা বেগম, উবেন্দ্র তালুকদার ও বজলু মিয়া প্রমূখ। 

কৃষক নেতারা বলেন, এই মৌজার ২৫ একর পতিত জায়গার মধ্যে ১০ একর জায়গাতে ইতিমধ্যে ৮০টি পরিবার বসতবাড়ি নির্মাণ করেছেন এবং বাকি ১৫ একর জায়গাতে যেখানে সরকার গুচ্ছগ্রাম করার পরিকল্পনা করছেন সেই জায়গা দিয়ে তিনটি গ্রামের ৬ শতাধিক পরিবারের হাজারো কৃষকের চলাচলের একমাত্র রাস্তা, এখানে গরু ও মহিষ চড়ানো, বাচ্ছাদের খেলার মাঠ, ধান মাড়াই, শুকানো এবং একটি শ্মশানঘাট ও কবরস্থান রয়েছে। 

তারা বলেন, সরকার এই জায়গাতে গুচ্ছগ্রাম স্থাপন করলে তিনটি গ্রাম মারাত্মকভাবে বিপদের সম্মুখীন হবে। কিত্তাগাওঁ ও সুনামপুর এই দুটি সংখ্যালঘু গ্রামের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। 

এ বিষয়ে তারা সুনামগঞ্জ জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের নিকট এখানে গুচ্ছগ্রাম না করার জন্য আবেদন করেছেন। 

তারা বলেন, এখানে জীবন দিয়ে হলেও গুচ্ছগ্রাম করতে দিবে না বলে হুশিয়ারী উচ্চারণ করেন। তারা অন্য মৌজায় গুচ্ছগ্রাম স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট দাবি জোর দাবি জানান। 

অন্যতায় আগামীতে আরো কঠোর কর্মসূচি প্রদানের ও ঘোষণা দেন। পরে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।  

এবিএন/অরুন চক্রবর্তী/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ