আজকের শিরোনাম :

বিরল প্রজাতির ছাগল উদ্ধার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২০, ১৪:১৩

বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম পাহাড়ি এলাকা থেকে বিরল প্রজাতির একটি বন্য ছাগল উদ্ধার হয়েছে। উপজেলার সংরক্ষিত মাতামুহুরী বনাঞ্চলের দুর্গম ইয়ংনং মুরুং পাড়া থেকে ছাগলটি উদ্ধার করে বনকর্মীরা।

উদ্ধারকৃত ছাগলটি ‘আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন)’-এ বিশ্বে বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভুক্ত। প্রকৃতিবিদদের মতে, এ প্রজাতির বনছাগল বাংলাদেশে বিরল।

জানা যায়, ছাগলটি একটি কুকুরের সঙ্গে খেলা করতে দেখে স্থানীয়রা ছাগলটি ধরে এনে লালন-পালন করছে, এমন সংবাদের ভিত্তিতে লামা বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এসএম কায়ছারের নেতৃত্বে সঙ্গীয় সদস্যরা বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) অভিযান চালিয়ে ছাগলটি উদ্ধার করেন। এসময় মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মিনার চৌধুরী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে প্রকৃতিপ্রেমি অপু নজরুল জানান, বনছাগল বা সোরা সন্ধ্যা খুব ভোরে খেতে বের হয়। বনছাগল বাংলাদেশে অত্যন্ত বিপন্ন প্রাণী। তার মতে, প্রকৃতিতে মুক্ত বনছাগলের ছবি কেউ বাংলাদেশে তুলতে পারেনি।

বিরল প্রজাতির বন্য ছাগল উদ্ধারের সত্যতা নিশ্চিত করে লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়ছার বলেন, উদ্ধারকৃত ছাগল ছানার ইংরেজি নাম রেড সেরো। এটি দেশের বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। বাসস্থান ক্ষতি এবং শিকারের জন্য এ প্রজাতির বনছাগলের অস্তিত্ব খুবই কম। ছাগলটি সংরক্ষণের জন্য বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে কক্সবাজারের চকরিয়াস্থ ডুলহাজারার বঙ্গবন্ধু সাফারি পার্কের কর্মকর্তা মাজহারুল ইসলামের নিকট হস্তান্তর করা হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ