আজকের শিরোনাম :

দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষার কোন বিকল্প নেই : জনপ্রশাসন সচিব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২০, ১৯:৫১

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন বলেছেন, শিক্ষিত জাতি ছাড়া উন্নত দেশ সম্ভব নয়। যে জাতি যত বেশী শিক্ষিত সে জাতি তত উন্নত। তিনি বলেন, দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষার কোন বিকল্প নাই। এজন্য বর্তমান শিক্ষা বান্ধব সরকার শিক্ষাখাতকে অগ্রাধিকার দিয়ে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। বিশেষ করে শিক্ষা ব্যবস্থা প্রবর্তন ও বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বিনামুল্যে কোটি কোটি বই তুলে দিয়ে সরকার যুগান্তকারি দৃষ্টান্ত স্থাপন করেছে। পাশাপাশি উপবৃত্তি প্রদানসহ দেশের সকল জাতিগোষ্ঠিকে শিক্ষার আওতায় আনার জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে। ফলে একদিকে কমে এসেছে ঝরে পড়ার হার, অপরদিকে বেড়েছে পাশের হার ও শিক্ষার মান।

জনপ্রশাসন সচিব আরো বলেন, সমাজে ধর্মীয় শিক্ষার প্রয়োজন আছে, কারন ধর্মীয় শিক্ষা মানুষকে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলে। তবে তথ্য প্রযুক্তির বিশ্বে দেশকে এগিয়ে নিতে হলে ধর্মীয় শিক্ষার পাশাপাশি কারিগরী শিক্ষাকেও গুরুত্ব দিতে হবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা নানামুখী দক্ষতা অর্জন করে। এজন্য তিনি অন্যান্য শিক্ষার পাশাপাশি কারিগরী শিক্ষাকে অধিক গুরুত্ব দিতে সকলের প্রতি আহবান জানান।

আজ শুক্রবার শেষ বিকালে খুলনার পাইকগাছা উপজেলার রাড়–লী আল-হেরা স্বতন্ত্র এবতেদায়ী হিফস্ মাদ্রাসা ও এতিম খানা আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানের শুরুতেই মাদ্রাসার পক্ষ থেকে সচিব শেখ ইউসুফ হারুনকে সংবর্ধনা প্রদান করা হয়। মাদ্রাসার প্রতিষ্ঠাতা ডাঃ মুহাম্মদ কওছার আলী গাজী এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মজিদ গোলদার, সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, সচিবের ভাই শেখ মতলুবুর রহমান, অধ্যক্ষ শেখ ফারুখ আহমেদ, সহকারি অধ্যাপক সেখ রুহুল কুদ্দুস, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল ইসলাম সিদ্দিকি ফিরোজ, পোষ্ট মাষ্টার শেখ রেজা, প্রধান শিক্ষক মাহবুবা উম্মে নূর জাহান, শেখ জাকারিয়া, ময়েজ উদ্দীন, শহীদুল ইসলাম, শিক্ষক ফারুক হোসাইন, হাবিবুর রহমান, কামাল হোসেন, সালমা খাতুন, আবু মুসা, ক্বারী হাবিবুর রহমান মুসা ও আর্ন্তজাতিক পুরস্কারপ্রাপ্ত হাফেজ আব্দুল্লাহ গাজী।
 

এবিএন/তৃপ্তি রঞ্জন সেনজসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ