আজকের শিরোনাম :

ফরিদপুরে ড্রেজার দিয়ে বালু তোলায় হুমকির মুখে ব্রিজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুলাই ২০১৮, ১৩:৫৯

ফরিদপুর, ০২ জুলাই, এবিনিউজ : ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ঘোষপুর ইউনিয়নের পুবিলা গ্রামের গড়াই নদীতে প্রভাবশালী একটি মহল ড্রেজার দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করছে। ফলে ড্রেজার সংলগ্ন স্থানের ফসলি জমি ভাঙতে শুরু করেছে। হুমকির মুখে রয়েছে পুবিলা ব্রিজটি। এ নিয়ে স্থানীয়দের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হলেও প্রভাবশালী মহলের ভয়ে কেউই এসবের প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না। বিষয়টি নিয়ে কথা হলে বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন জানান, এ বিষয়ে তার কাছে কেউ কোন অভিযোগ দেননি। তবে তিনি বিষয়টি দ্রুতই খোঁজ নিয়ে দেখবেন বলে জানান।

স্থানীয়দের অভিযোগ ও সরেজমিন ঘটনাস্থল গিয়ে দেখা গেছে, ঘোষপুর ইউনিয়নের পুবিলা-বাহিরনগর গ্রামের শেষ প্রান্তে গড়াই নদীর পুবিলা ব্রিজ সংলগ্ন স্থানে স্থানীয় চেয়ারম্যান ফারুক হোসেনের ছত্রছায়ায় একটি মহল অবৈধভাবে ড্রেজার দিয়ে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করছে। বালু উত্তোলনের ফলে ড্রেজার সংলগ্ন স্থানের বেশকিছু ফসলি জমি ভেঙে গেছে। ফসলি জমির কয়েকটি স্থানে দেবে যাবার চিহৃ দেখা গেছে। স্থানীয়রা জানান, যে কোন সময় বড় ধরনের ক্ষতির আশংকা করছেন তারা।

ফসলি জমি ভাঙতে শুরু করার পর বিক্ষুব্দ লোকজন স্থানীয় চেয়ারম্যানের কাছে বললেও তিনি তাদের কথার কোন কর্নপাত করেননি। এদিকে, পুবিলা ব্রিজের পঞ্চাশ গজ দুর থেকে বালু উত্তোলন করার ফলে ব্রিজটিও রয়েছে হুমকির মুখে। পুবিলা গ্রামের কৃষক আবদুল কাইয়ুম জানান, মসজিদের একটি জায়গা ভরাট করার কথা বলে স্থানীয় চেয়ারম্যান ফারুক হোসেন ড্রেজার দিয়ে বালু তুলছেন। কিন্তু মসজিদের জায়গা ভরাটের পর এখন তিনি দু’জনের জায়গা ভরাট করছেন টাকা নিয়ে।

তিনি অভিযোগ করে বলেন, ফসলি জমি ভেঙে গেলেও যারা বালু তুলছেন তাদের বলা হলেও তারা থামছেন না। নামপ্রকাশ না করার শর্তে এলাকার একাধিক কৃষক জানান, স্থানীয় চেয়ারম্যান নিজেই ড্রেজার বসিয়ে বালু তুলছেন। ফসলি জমি ভেঙে গেলেও কেউ এর প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না। দ্রুত ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধ না করা গেলে বেশকিছু কৃষক/জমির মালিক ক্ষতিগ্রস্থ হবে। এছাড়া পুবিলা ব্রিজটি ধসে যেতে পারে।

সংশ্লিষ্ট ১নং ওয়ার্ডের মেম্বার ফুল মিয়া জানান, ব্রিজের কাছ থেকে বালু তোলার কারনে ব্রিজটি ক্ষতিগ্রস্থ হতে পারে। ড্রেজার দিয়ে কয়েকদিন বালু তোলা হলেও এখন তা বন্ধ রয়েছে।

এ বিষয়ে ঘোষপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফারুক হোসেনের সাথে মোবাইলে কথা বলার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।
ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে কথা হলে বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন জানান, বালু তোলার বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। এ বিষয়ে তিনি চেয়ারম্যানের সাথে কথা বলবেন বলে জানান। 

এবিএন/কে. এম. রুবেল/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ