আজকের শিরোনাম :

স্থানীয় সরকার আইন সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে বর্ণাঢ্য র‌্যালি চসিকের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২০, ১৭:২৪

স্থানীয় সরকার আইন ২০০৯ মোতাবেক বৈধ ও আইনানুগ কার্যক্রম সম্পর্কে নাগরিক জনসচেতনতা বৃদ্ধির লক্ষে আজ বৃহস্পতিবার সকালে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ আ.জ.ম.নাছির উদ্দীনের নেতৃত্বে ব্যানার,ফেস্টুন,প্লেকার্ড,মাইক,টি-শাট ও ক্যাপ ইত্যাদি সজ্জিত র‌্যালিটি চসিক পুরাতন ভবণ থেকে শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক পদক্ষিণ শেষে পুর্ণরায় চসিক পুরাতন ভবণে এসে শেষ হয়।

সিটি গর্ভনেন্স প্রজেক্ট (সিজিপি) সার্বিক সহযোগিতায় এ বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে চসিক কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সচিব মো. আবু সাহেদ চৌধুরী, নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আক্তার, স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌস, প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম, সিজিপি’র মো. আমিনুর হোসেন চুন্নু, মো. জাহাঙ্গীর হোসেন, মানিক লাল দেবনাথ, রবি মং মারমা, মো. আকিব রেজা আবির, ও মো. ওবায়দুর রহমানসহ কর্মকর্তা ও কর্মচারীসহ নগরী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের  শিক্ষক শিক্ষার্থীরা অংশ গ্রহন করে।

স্থানীয় সরকার আইন ২০০৯ মোতাবেক বৈধ ও আইনানুগ কার্যক্রমের  মধ্যে ট্রাফিক আইন মেনে চলা, সময়মত পৌর কর পরিশোধ করা, বাল্য বিবাহ বন্ধ করা, জঙ্গি দমনে সহায়তা প্রদান করা, সময়মত পানির বিল পরিশোধ করা, ব্যবসা পরিচালনার পূর্বে ট্রেড লাইসেন্স প্রদান করা, বিল্ডিং কোড মেনে বাসা-বাড়ি নির্মাণ করা, যথাযথ স্থানে ময়লা আবর্জনা ফেলা,জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে না বলা, খোলা জায়গায় মলমূত্র ত্যাগ না করা, রাস্তার উপর কোন ধরণের প্রতিবন্ধকতা সৃষ্টি না করা, বৃক্ষ রোপন করুন, অন্যকে বৃক্ষ রোপনে উৎসাহিত করুন, আপনার সন্তানকে সময়মত টিকা দিন, আপনার সন্তানকে সময়মত স্কুলে পাঠান প্রভৃতি রয়েছে।

এই উপলক্ষে আয়োজিত সমাবেশে সিটি মেয়র আলহাজ¦ আ.জ.ম.নাছির উদ্দীন বলেছেন এই শহর আমার, আপনার। এ শহরকে নিজের সন্তানের মতো লালন পালন করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। আমাদের মধ্যে মতাদশের্র  পার্থক্য আছে। আছে বিভাজনও। তারপরেও এই নগরে আমরা সকলেই বসবাস করি। তাই শহরে সৌন্দর্য রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব রয়েছে। এই দায়িত্ববোধের কারণে সকল প্রকার ভেদাভেদ এর উর্দ্ধে উঠে আমাদের এই নগরকে গড়ে তুলতে হবে।

তিনি বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরবাসির একমাত্র সেবাদানকারি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধির জন্য নিয়মিত পৌরকর প্রদান, যথাযথ স্থানে ময়লা আর্বজনা ফেলা, ব্যবসা পরিচালনার পূর্বে ট্রেড লাইসেন্স গ্রহনসহ স্থানীয় সরকারের আইন ২০০৯ এর বিধি-বিধান মেনে চলার ক্ষেত্রে নগরবাসির সহযোগিতা কামনা করেন সিটি মেয়র।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ