আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে বাল্যবিয়ে বন্ধে এসিল্যান্ডের ডাবল সেঞ্চুরি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২০, ১৯:১৯

সিরাজগঞ্জে দায়িত্ব পালনের প্রায় ২ বছরে ২০৩ টি বাল্যবিয়ে বন্ধ করে রেকর্ড সৃষ্টি করেছেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান। এসডিজি’র লক্ষ্যমাত্রার টার্গেটগুলোর অন্যতম বাল্যবিয়ে বন্ধে তার এ অর্জন ইতিবাচকভাবে দেখছে সিরাজগঞ্জ জেলা প্রশাসন। এজন্য ২০১৯ সালের ২৩ জুন আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসে সিরাজগঞ্জ সদর উপজেলার সহকারী কমিশনার(ভূমি)কে বাল্যবিবাহ বন্ধে অবদান রাখায় বিশেষ সম্মাননা প্রদান করেন তৎকালীন জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা। গত বছর জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে বিশেষ সম্মাননা প্রদান সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ।

এছাড়া তিনি যেখানেই দায়িত্বে ছিলেন সেখানেই নিষ্ঠার সাথে কাজ করেছেন। ২০১৪ সালের আগস্ট থেকে ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত যশোরে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালনের সময় তার ভেজাল বিরোধী অভিযানে সমগ্র দক্ষিণ বংঙ্গে সাড়া পড়ে যায়। ২০১৭ সালের শেষ দিকে তিনি বদলি হন সিরাজগঞ্জের চৌহালী উপজেলায়। তিনি সেখানে সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। দুটি ইলিশ প্রজনন মৌসুমে তিনি নিয়মভংগকারী ১২৪ জন জেলেকে কারাদন্ড প্রদান করেন।

এছাড়া এ বছর যমুনা নদীতে মা ইলিশ রক্ষা অভিযানে সিরাজগঞ্জ সদরে ১১৬ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করে ইলিশ রক্ষায় অবদান রাখেন। চৌহালী উপজেলা থেকে সকল পাবলিক পরীক্ষায় নকলও দূর করেছেন। শুধু তাই নয় চৌহালী উপজেলায় কর্মকালীন ৩৩ সপ্তাহে ৩৪ টি বাল্যবিয়ে বন্ধ করেন। পরবর্তীতে বদলি হন সিরাজগঞ্জ সদর উপজেলায় সহকারী কমিশনার(ভূমি) হিসেবে। এখানে সাড়ে ১২ মাসে ১৬৯ টি বাল্যবিয়ে বন্ধ করেন। ইতোমধ্যে একদিনে ০৭ টি বাল্যবিয়ে বন্ধ করে অনবদ্য রেকর্ড সৃষ্টি করেন। তৃতীয় শ্রেণি থেকে একাদশ শ্রেণির ছাত্রীদের বাল্যবিয়ে বন্ধ করেন।

এ সময়ে বাল্যবিয়ে বন্ধে সদর উপজেলায় ১২ লাখ ৪৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয় ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়। প্রত্যেক ক্ষেত্রে বর ও কনের বাবার মুচলেকাও নেয়া হয়। তিনি চৌহালী উপজেলায় ৩৪ টি ও সদর উপজেলায় ১৬৯ টি সহ মোট ২০৩ টি বাল্যবিবাহ নিজে উপস্থিত হয়ে বন্ধ করেছেন। এছাড়া বাল্যবিয়ে থেকে রক্ষা পাওয়া অসহায় গরীব ৩ ছাত্রীর পড়াশুনার দায়িত্ব নিয়েছেন তিনি।

এসিল্যান্ড আনিসুর রহমানের মতো যার যার অবস্থান থেকে এগিয়ে আসেন তাহলে বাল্যবিয়ের অভিশাপমুক্ত হবে বলে বিশিষ্টজনেরা এই অভিমত ব্যক্ত করেন।


এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ