আজকের শিরোনাম :

আনন্দমেলায় অংশগ্রহণ করে অজানাকে জানছে কাব স্কাউটরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২০, ১৭:৩৬

জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র, মৌচাক, কালিয়াকৈর, গাজীপুরে অনুষ্ঠিত ৯ম জাতীয় কাব ক্যাম্পুরীর আজ ৩য় দিন। ক্যাম্পুরীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মূল এরিনায় ভিলেজ-১, সুন্দরবন এর কাব স্কাউটরা কাব কার্ণিভালে অংশগ্রহণ করে।

কাব কার্ণিভাল হচ্ছে কাব স্কাউটদের জন্য উদ্দেশ্যমূলক আনন্দ মেলা। এ মেলায় কাব স্কাউটবৃন্দ নিজেরা রং বেরংয়ের সাজে সজ্জিত হয়ে যে কোন একটি বাহনের (নৌকা, লঞ্চ, বাস, রেলগাড়ী, অ্যাম্বুলেন্স ইত্যাদি) ডাক দিয়ে অংশগ্রহণ করে। ডাকতে ডাকতে কার্নিভালের নির্ধারিত স্থানে কার্নিভাল পরিচালকের নিকট সমবেত হয় এবং উচু একটি মঞ্চকে ঘিরে বৃত্তাকারে অবস্থান করে। গ্র্যান্ড ইয়েলের মাধ্যমে এই স্বপ্নের কার্যক্রম  শুরু হবে। কার্নিভাল পরিচালকের নির্দেশনা অনুযায়ী কাব স্কাউটরা বিভিন্ন স্টলে যায়। স্টলের নির্ধারিত খেলায় অংশগ্রহণের ফাঁকে ফাঁকে অতিথিবৃন্দের সাথে গল্প করবে, ছবি তুলবে, তাদের অনুভূতি জানায়। প্রতিটি স্টলের লিডারবৃন্দ সিসিমপুরের বিভিন্ন চরিত্রের আদলে সিসিমপুরের মিউজিকের তালে তালে এ কার্যক্রম অংশগ্রহণ করে।

কার্নিভাল স্টলসমূহ হচ্ছে: টার্গেট শাপলা, বেলুন দিয়ে ডিসকাস থ্রো, কৌটায় বল ফেলা,বিলিয়ার্ড,  নারকেল দিয়ে বোতল ফেলা, ভারসাম্য রক্ষা ও ভূতের বাড়ি ইত্যাদি।

ভিলেজ-২ কক্সবাজারের অংশগ্রহণকারী কাব স্কাউটরা ছুটির আনন্দ স্বপ্নে অংশগ্রহণের জন্য ফ্যান্টাসি কিংডমে যায়।  এই ভ্রমণে কাব স্কাউটরা অত্যন্ত আর্কষণীয়  বৈচিত্রময় ও আধুনিক প্রযুক্তি নির্ভর স্থানে ভ্রমণ ও পরিদর্শনের সুযোগ পায়।

ভিলেজ-৩ কুয়াকাটার অংশগ্রহণকারী কাব স্কাউটরা অজানাকে জানার, দেখার, রোমাঞ্চকর ও আকর্ষণীয় এক অভিযাত্রা যা কাবদের কাছে "কাব   অভিযান" হিসেবে বিশেষভাবে পরিচিত। এবারের কাব অভিযানে কাবদের "ঞযব ঔঁহমষব ইড়ড়শ" এর আদলে বিশেষভাবে  প্রস্তুত করা একটি স্থানে নিয়ে যাওয়া হয়।

ভিলেজ-৪ শ্রীমঙ্গলের অংশগ্রহণকারী কাব স্কাউটরা আকর্ষণীয় স্বপ্ন হচ্ছে ফান ফ্যাক্টরী। দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় বিভিন্ন বিষয়ে কাব স্কাউটদও জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতা বৃদ্ধি করার লক্ষ্যে  বিভিন্ন বিষয়ের উপর  দক্ষতা অর্জনের জন্য বিষয় ভিত্তিক স্টল সাজানো ও কাব স্কাউটদের জন্য উন্মুক্ত রাখা হয়। প্রতিটি স্টলে  অংশগ্রহণ করে কাব স্কাউটরা কিছু  দেখে শিখে ও নিজেরা তৈরি করার চেষ্টা করে ।

এছাড়াও স্কাউটিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড শাপলা কাব অ্যাওয়ার্ড, প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড ও প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জনকারীদের অংশগ্রহণে টপ অ্যাচিভার্স রিইউনিয়ন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিভিন্ন সময়ে অ্যাওয়ার্ড অর্জনকারীগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  জনাব মোঃ আবুল কালাম আজাদ, প্রেসিডেন্ট’স রোভার স্কাউট ও সভাপতি, বাংলাদেশ স্কাউটস।


এবিএন/আলমগীর হোসেন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ