আজকের শিরোনাম :

শিবপুরে শহীদ আসাদ দিবস উদযাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২০, ১৫:১৮

নরসিংদীর শিবপুরে শহীদ আসাদের ৫১তম মৃত্যুবার্ষিকী গতকাল ২০ জানুয়ারি সোমবার পালিত হয়েছে। 

শিবপুরে ১৯৬৯ এর গণঅভ্যুত্থানের মহানায়ক শহীদ মোহাম্মদ আসাদুজ্জামান আসাদের ধানুয়াস্থ সমাধিস্থলে সকালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন প্রভাত ফেরীসহ পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। 

যারা শহীদ আসাদের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন তারা হলেন নরসিংদী জেলা বিএনপির সহ- সভাপতি মনজুর এলাহী, শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মতিউর রহমান (ভারপ্রাপ্ত) শিবপুর শহীদ আসাদ কলেজিয়েট গার্লস হাইস্কুল এন্ড কলেজের সাবেক অধ্যক্ষ ও ম্যানেজিং কমিটির সভাপতি আবুল হারিছ রিকাবদার, কেন্দ্রীয় ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, সাবেক সাধারণ সম্পাদক আকরামুল হাসান মিন্টু, নরসিংদী জেলা ছাত্রদল, শিবপুর উপজেলা ছাত্রদল, শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজ শাখা ছাত্রলীগ ও ছাত্রদল, বাংলাদেশ ছাত্রফেডারেশন, জাতীয় মুক্তিকাউন্সিল, শিবপুর আইডিয়াল স্কুল এন্ড কলেজসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান। 

এছাড়া ছায়দুর রহমান, শহীদ আসাদ ব্লাড ব্যাংক ফাউন্ডেশন কর্তৃক ফ্রি ব্লাড গ্রুপিং করা হয়। শহিদ আসাদের ছোট ভাই ডা. নুরুজ্জামান ও মিলি রহমান নিউইয়র্ক আওয়ামী লীগ নেত্রী কম্বল বিতরণ করেন। 

পুষ্পস্তবক অর্পণ শেষে সংক্ষিপ্ত আলোচনায় শিবপুর শহীদ আসাদ কলেজিয়েট গার্লস হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ বিশিষ্ট শিক্ষাবিদ আবুল হারিছ রিকাবদার বলেন, ‘৬৯-এর গণআন্দোলনের সূত্র ধরেই ১৯৭১ এর স্বাধীনতা যুদ্ধের শুরু এবং চূড়ান্ত বিজয় অর্জিত হয়। কিন্তু পাঠ্যপুস্তকে প্রকৃত ইতিহাস তুলে ধরার ব্যর্থতার কারণেই নতুন প্রজন্ম ৬৯-এর গণঅভ্যুত্থানের মহানায়ক শহীদ আসাদের ইতিহাস জানতে পারছে না। 

‘স্বাধীনতা যুদ্ধকে ত্বরান্বিত করতে ৬৯-এর গণআন্দোলন তথা গণঅভ্যুত্থানের নায়ক আসাদের ভূমিকা ছিল এটা বলার অপেক্ষা রাখে না। পাঠ্যপুস্তকের মাধ্যমে শহীদ আসাদের রাজনৈতিক দর্শন ও তার চিন্তা চেতনাকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে রাষ্ট্রের পদক্ষেপ নেওয়া দরকার বলে মনে করেন তিনি। 

উল্লেখ্য, ৬৯ এর ২০ জানুয়ারি তৎকালীন স্বৈরাচারী আইয়ুব সরকারের বিরুদ্ধে ঐতিহাসিক ১১ দফা আন্দোলনের হরতাল চলাকালে ঢাকা মেডিকেল কলেজের সামনে (চাঁনখারপুল) পুলিশের গুলিতে তিনি নিহত হন।
  
এবিএন/আনোয়ার হোসেন স্বপন/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ