আজকের শিরোনাম :

ঐতিহাসিক মহাস্থান গড়ে অাজ শেষ বৈশাখী উৎসব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ মে ২০১৮, ১২:৫২

শিবগঞ্জ (বগুড়া), ১০ মে, এবিনিউজ : আজ বৃহস্পতিবার ঐতিহাসিক মহাস্থানগড়ে শেষ বৈশাখী উৎসব অনুষ্ঠিত হবে। মহান অলি হযরত শাহ সূলতান মাহমুদ বলখী (র:)এর ইতিহাস স্মরন করে প্রতি বৎসর বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার বিনা প্রচারনায়, বিনা দাওয়াতে একদিন এক রাতের জন্য বিশাল এ মিলন মেলা অনুষ্ঠিত হয়। মেলাকে ঘিরে ইতমধ্যে ফকির সন্ন্যাসীরা মহাস্থান গড়ে আগমন শুরু করেছে।

প্রতি বছর মেলার দিনটিতে এখানে লক্ষ লক্ষ মানুষের ঢলনামে কিন্তু এবার অবিরাম বৃষ্টি ও বৈরী আবহাওয়ার কারনে লোক সমাগম কম হবে বলে স্থানীয়রা মনে করছেন।আর এ কারনে ব্যবসায়িদের মধ্যে এবার উৎকন্ঠা বিরাজ করছে। বাউল ফকির দরবেশ আর সন্ন্যাসীরা সারাদিন-রাত মারুফতি জারী সারি গানে মগ্ন থাকবে।

অন্যদিকে মুসল্লিরা সারারাত জেগে ইবাদত বন্দেগি করবেন।

এদের সংখ্যাও এবার কম লক্ষ করা যাচ্ছে। অনুষ্ঠান সুষ্ট ও শান্তিপুর্ণ ভাবে অনুষ্ঠানের লক্ষে আয়োজক কমিটির পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

প্রশাসনের পক্ষ থেকে এ উপলক্ষে গত সোমবার মহাস্থান মাযার ঈদগাহ মাঠে সুধি সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন ঐতিহাসিক মহাস্থান গড় একটি পূন্ন ভূমি।

এর পবিত্রতা রক্ষা করা সকলের নৈতিক দায়িত্ব। এদিন কোন প্রকার গাঁজা, হেরোইন, ফেন্সিডিল, লটারী, জুয়া সহ কোন প্রকার মাদক সেবন ও বিক্রি করতে দেওয়া হবে না।

আইন শৃংখলা রক্ষার জন্য ৫শতাধিক পোশাক ধারী পুলিশ, ভ্রাম্যমান ম্যাজিষ্টেট,সাদা পোশাক ধারী আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যগন সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন। শান্তিপূর্ণ ভাবে শেষ বৈশাখ উৎসব পালনে সকলের সহযোগিতা প্রয়োজন।

এদিকে গতকাল বুধবার মাজার এলাকা থেকে এক গাজা সেবনকারীকে আটক করা হয়েছে বলে সহকারী কমিশনার (ভুমি) সুশান্ত কুমার মাহাতো নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ শাহিদ মাহমুদ খান বলেন, মহাস্থান মাজার ও মসজিদ এলাকায় শুধু ধর্মীয় অনুষ্ঠান ছাড়া অন্য কিছু হতে দেয়া হবে না। এর পবিত্রতা রক্ষা করার জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

এবিএন/খালিদ হাসান/জসিম/নির্মল

এই বিভাগের আরো সংবাদ