আজকের শিরোনাম :

শিবপুরে ইট ভাটার পোড়া মাটি স্কুলে বিনামূল্যে পাঠদান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২০, ১৮:৩০ | আপডেট : ০৮ জানুয়ারি ২০২০, ১৮:৩৩

নরসিংদীর শিবপুর উপজেলার সোনাকুড়া মর্ডাণ ইটভাটার মালিক হাজ্বী আছর আলী সরকার ইট ভাটার শ্রমিকদে সন্তানদেরকে বিনা মূল্যে পাঠদান করিয়ে যাচ্ছেন।

প্রায় ২শতাধিক শ্রমিক প্রতি বছর এখানে এসে ইটভাটায় ৬মাস কাজ করেন। কেউ কেউ সাথে স্ত্রী ও সন্তান নিয়ে আসে। তখন এই কোমল মতি শিশুদের স্থানীয় কোন স্কুলে ভর্তি করার সুযোগ পায় না। ৬মাস কাজ করে যখন নিজ নিজ বাড়িতে চলে যায় তখন বাকি ৬ মাসের জন্য সেখানে গিয়েও স্কুলে ভর্তির  সুযোগ পায় না।

ইটভাটার মালিক তার চোখের সামনে শিক্ষা থেকে বঞ্চিত এই শিশুরা প্রতি দিন যখন কাদা, ধুলাবালি, ময়লা নিয়ে খেলা করে তখন ইটভাটার মালিক এই সব শিশুদের দেখে চিন্তা করলেন তাদের জন্য ইটভাটার পাশে একটি স্কুল প্রতিষ্ঠা করে দেই।

তারপর ১৬ সালে নিজ প্রচেষ্টায় পোড়া মাটি নামে একটি স্কুল প্রতিষ্ঠা করেন। শিশুদের উৎসাহ দেওয়ার জন্য প্রতিদিন বিভিন্ন মজাদার খাবার পরিবেশন করেন। তাছাড়া বাচ্ছাদের বিদ্যালয়ের পোশাকসহ বই, খাতা, কলম ও বেতন ফ্রি করে দিয়েছেন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বর্তমানে স্কুলে শিক্ষার্থী প্রায় ৩০জন ও শিক্ষক দুইজন স্কুলে প্রতিদিন সকাল সাড়ে ৯ থেকে বেলা ১২ পর্যন্ত বাংলা, অংক, ইংরেজি, আরবী শিক্ষা দেওয়া হয়।  উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: হুমায়ুন কবীর বলেন, বিষয়টি আমি এইমাত্র আপনার মাধ্যমে জেনেছি, এটি একটি মহৎকাজ।
 
বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা হাজ্বী আছর আলী সরকার বলেন, আমার মতো প্রতিটি ইট ভাটায় এ ধরনের পদক্ষেপ নিলে ৬মাস এই শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত হবে না। বিদ্যালয়ের শিক্ষক মুফতি মো: আকরাম হুসাইন বলেন, এই ধরনের প্রতিষ্ঠানে শ্রমিকদের সন্তানদের পাঠদান করতে পেরে আমি ধন্য।

কিশোরগঞ্জের মহিলা শ্রমিক মালা বেগম বলেন, আমাগ পোলা পানের জন্য এইডা একটা বালা কাজ করছে আমাগ মালিক। কিশোরগঞ্জের পুরুষ শ্রমিক হেলাল বলেন, আমার পোলা-পানেরা আগে নাম লেকত পারতনা এহন এই স্কুলে লিকতে ও পড়তে পারে। এই জন্য আমরা সবাই খুব খুশি।


এবিএন/আনোয়ার হোসেন স্বপন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ