আজকের শিরোনাম :

ডিমলায় তিস্তা নদী বাঁধের বেহাল দশা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২০, ১২:৪৫

নীলফামারীর ডিমলায় উপজেলার ৮নং ঝুনাগাছ চাপানী ইউনিয়নের উত্তর সোনাখুলি আশ্রয় প্রকল্প পাঁকার মোড় হইতে ডনের মোড় ৩নং বাঁধের স্পেয়ার পর্যন্ত প্রায় ৪ কি. মি. বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বাঁধ দিয়ে তিস্তা নদী হতে অবৈধভাবে বালু উত্তোলন করে প্রতিদিন প্রায় ১০-১৫টি টলি ১’শত বার নদী শাসন বাধ দিয়ে ডা. মানিক, আলম, সোহাগ, নুরুল, জিল্লুর রহমান টলির মালিকগণ ও কিছু প্রভাবশালী ব্যক্তির সহযোগিতায় বালু বিক্রয় করে আসিতেছে। ইহার ফলে এলাকার নদী শাসন বাঁধটি ধ্বংস মুখে পড়েছে। 

এলাকাবাসী সূত্রে জানা যায়, প্রায় ১ মাস যাবত প্রতিনিয়ত টলি যাতায়াত করার ফলে রাস্তাটি ধুলা ও গর্তে জরাজীর্ণ অবস্থায় বাঁধটি তিস্তা নদীর গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। 

এ বিষয়ে সৈকত পাড়া গ্রামের বাসিন্দা সহিদুল ইসলাম, আসাদুল ইসলাম বাবু, সবুজ হোসেন বলেন অত্র ইউনিয়নের চেয়ারম্যান আমিনুর রহমানকে জানাইলে তিনি আজ পর্যন্ত কোন পদক্ষেপ গ্রহণ করেন নাই। 

উক্ত এলাকার ভেন্ডাবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি ছাত্র/ছাত্রী আকাশ ইসলাম, সিয়াম, শাহ্ আলম, শেফালী সংবাদকর্মীদের বলেন, আমরা স্কুলে যাতায়াতের সময় টলির কারণে ধুলাবালিতে কাপড়-চোপড় নষ্ট হয়ে যায় এবং টলির যাতায়াতের কারনে খুব ভয় লাগে কখন যে আমাদের লাগিয়ে দেয়।

এ প্রসঙ্গে সংবাদকর্মী অত্র ইউনিয়নের চেয়ারম্যান আমিনুর রহমান এর সহিত ঝুনাগাছ চাপানী ইউনিয়ন পরিষদে দেখা করতে গেলে তাকে না পেয়ে তাৎক্ষণিক মুঠোফোনে যোগাযোগ করিলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়। 

এলাকাবাসীগণ আরো জানান, ইহা দেখার বা বলার মত কেউ নেই। তাই আমরা সরকারের নদী শাসন বাধের দায়িত্বশীল কর্মকর্তার প্রতি দৃষ্টি আকর্ষণ করছি।       

এবিএন/মো. বাদশা সেকেন্দার/গালিব/জসিম 
 

এই বিভাগের আরো সংবাদ