আজকের শিরোনাম :

কয়রায় আন্তজার্তিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ২০:২৮

ইউএসএআইডি’র ফুড ফর পিস (টাইটেল ২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে  নবযাত্রা প্রকল্প ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং  বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে।

 প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর মা ও শিশুস্বাস্থ্য ও পুষ্টি, ওয়াটার ও স্যানিটেশন, কৃষি ও বিকল্প জীবিকায়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, নারী-পুরুষ সাম্য, সুশাসন ও সামাজিক দায়বদ্ধতার  উন্নয়নের লক্ষ্যে বাস্তবায়িত হচ্ছে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের এই প্রকল্প স্থানীয় অংশীদার সংস্থা, সুশীলনের সাথে  শিশু বিবাহ ও জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধ ও নারী পুরুষের সাম্য নিশ্চিত করার জন্য খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় কাজ করে আসছে।  
নারী-পুরুষ সমতা, রুখতে পারে সহিংসতা" এ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তজার্তিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ (২৫ নভেম্বর -১০ডিসেম্বর)  ২০১৯ উপলক্ষে নবযাত্রা প্রকল্পের উদ্যোগে কয়রা উপজেলার খান সাহেব কোমরউদ্দীন কলেজের সহযোগিতায় কলেজ মিলনায়তনে গত মঙ্গলবার বেলা ১১ টায় এক আলোচনা সভা এবং নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক একটি নাটক অনুষ্ঠিত হয়।

আমাদী ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী সদস্য সেফালী খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খান সাহেব কোমরউদ্দীন কলেজের সহকারী অধ্যাপক সুকুমার বাছাড়। বিশেষ অতিথি ছিলেন নবযাত্রা প্রকল্পের ফিল্ড অফিস ম্যানেজার মনোতোষ কুমার মধু, গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি মোঃ হারুন অর রশিদ, নবযাত্রা প্রকল্পের ওয়াশ অফিসার মোঃ ইব্রাহিম হোসেন এবং জেন্ডার অফিসার মোঃ সুজান উদ্দীন। অনুষ্ঠানে কলেজের প্রায় ২০০ ছাত্র-ছাত্রী এবং স্থানীয় জনতার উপস্থিতিতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, নারী নির্যাতন প্রতিরোধে বর্তমান সরকার অনেক আইন প্রণয়ন করেছেন। প্রত্যেক নারীকে নিজের অধিকার স¤পর্কে সচেতন হতে হবে এবং আইন স¤পর্কে জানতে হবে। তাহলে সমাজে নারী নির্যাতন হ্রাস করা সম্ভব।

 তিনি আরো বলেন, সমাজে নারী-পুরুষ সকলের সমান ভাবে বাচার অধিকার আছে। কিন্তু আমাদের পুরুষতান্ত্রিক সমাজে নারীরা তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে এবং নির্যাতনের শিকার হচ্ছে প্রতিনিয়ত। এর থেকে উত্তরনের উপায় হচ্ছে নারীকে তাঁর অধিকার স¤পর্কে সচেতন হতে হবে এবং পুরুষকে তার পুরুষতান্ত্রিক মনোভব দূর করে নারীর পাশে সহযোগী হিসেবে ভূমিকা পালন করতে হবে। আলোচনা সভা শেষে কলেজ মিলনায়তনে নবযাত্রা প্রকল্পের সহযোগিতায় ঠাকুরের চক যুব ক্লাবের পরিবেশনায় নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক একটি নাটক অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সার্বিক সঞ্চালনার দায়িত্বে ছিলেন নবযাত্রার জেন্ডার অর্গানাইজার আহসান উদ্দীন পরাগ।
 

এবিএন/শাহিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ