আজকের শিরোনাম :

বান্দরবানে অবৈধ পাথর খেকোর বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সভা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ১৭:৫৮

বান্দরবানের চিম্বুক পাহাড়ের পাদদেশের টংকাবতী ইউনিয়নের ঝিড়ি ঝর্ণা থেকে পাথর উত্তলন ও বনাঞ্চলের গাছ কাটা বন্ধের দাবিতে মানববন্ধন ও পরিবেশ রক্ষায় প্রতিবাদ সভা করেছে টংকাতী ইউনিয়নের ৫টি গ্রামের সাধারণ জনগণ। আজ বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে বান্দরবান সদর উপজেলার টংকাবতী ইউনিয়ের রমজু পাড়া এলাকায় এই পরিবেশ রক্ষায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

বান্দরবানের ম্রো স¤প্রদায়ের নেতা লেখক ইয়াংঙান ম্রোর সভাপতিত্বে মানবন্ধন ও পরিবেশ রক্ষা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বান্দরবান জেলা পরিবেশ ও বন রক্ষা কমিটির সভাপতি জুমলিয়ান আমলাই।



এ সময় বক্তারা বলেন, বান্দরবান সদর উপজেলার (বিএমটিএ) এরিয়ার পার্শ^বর্তী টংকাবতী ইউনিয়নের দুর্গম কয়েকটি পাড়ার ঝিরি ঝর্ণার পানির উৎস থেকে অবৈধ ভাবে পাথর উত্তোলন করে পার্শ^বর্তী পধুয়া এলাকা দিয়ে পাচার করে আসছে স্থানীয় পাথর কেখো প্রভাবশালীরা। তারা দিন দুপুরে সেনাবাহিনীর ফায়ারিং রেঞ্জ (বিএমটিএ) এলাকার ক্যাম্প কমান্ডারের নাম ভাঙ্গিয়ে টংকাবতীর বিভিন্ন ঝিড়ি ও ঝর্ণা থেকে অবৈধভাবে পাথর উত্তোলন করে (বিএমটিএ) এলাকার অভ্যান্তরীণ লীজকৃত পাথরের স্টকে মিশিয়ে বান্দরবান জেলার বাহিরে বিভিন্ন জেলায় পাচার করছে মো. জয়নাল গং সহ স্থানীয় ওয়ার্ড মেম্বার মোবারক এবং প্রভাবশালী চোরাকারবারি প্রকাশ রহিম কোম্পানিসহ অসাধু চোরাকারবারি'রা।

এসময় সভায় বক্তারা আরও বলেন, আমরা বেশ কয়েকবার বান্দরবান জেলা প্রশাসকের কাছে পাথর উত্তোলন বন্ধের জন্য দরখাস্ত দিয়েছি এর পরেও আমরা এখনো শুফল পায়নি। আজকে মানববন্ধনের মাধ্যমে ঘোষণা করছি পাথর উত্তোলনকারীদের কঠোর ভাবে আমরা নিজেরাই প্রতিহত করব।

এ সময় মানববন্ধন ও প্রতিবাদ সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ভাট্টা পাড়া কারবারি ইয়াং রিং ম্রো, রমজু পাড়ার কারবারি রেংলে ম্রো ও স্থানীয় কয়েক শত এলাকাবাসীসহ বান্দরবান প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও এটিএন বাংলা এবং এটিএন নিউজ এর বান্দরবান জেলা প্রতিনিধি মিনারুল হক, দৈনিক প্রথম আলোর বান্দরবান জেলা প্রতিনিধি বুদ্ধ জ্যোতি চাকমাসহ বান্দরবানে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দরা।


এবিএন/মোহাম্মদ আব্দুর রহিম/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ