আজকের শিরোনাম :

পোরশায় লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে বানর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ১২:৪৬

নওগাঁর পোরশায় একটি বানর ঘুরে বেড়াচ্ছে লোকালয়ে। বানরটি উপজেলার প্রাণকেন্দ্র সারাইগাছী বাজারের বিভিন্ন গাছে গাছে থাকছে। উৎসুক জনতার দেওয়া খাবার খেয়ে বানরটি বেঁচে আছে। বানরটি ৪ সপ্তাহ পূর্বে প্রথমে সারাইগাছী বাজারের নাহার ফিলিং স্টেশনের একটি গাছে আশ্রয় নেয়। কিছুদিন পর সেখান থেকে নির্মাণাধীন ফায়ার স্টেশনের ছাঁদে আশ্রয় নেয়। আবারো সেখান থেকে সারাইগাছী বাজারের একটি পাইকোড় গাছে এবং পরে নিমগাছে আশ্রয় নিয়েছে।

আজ মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় বানরটি সারাইগাছী বাজারের ভাই ভাই হোটেলের পাশে মন্ডল মেশিনারীজের ছাঁদে আশ্রয় নেয়। উৎসুক জনতা বানরটিকে একনজর দেখার জন্য ভিড় জমাচ্ছে সেখানে। জনতার দেওয়া খাবার খাচ্ছে বানরটি। জনতার দেওয়া খাবার দেখতে পেয়ে গাছ বা বিল্ডিংয়ের ছাঁদ থেকে নেমে এসে খাবার খেয়ে আবারো গাছে বা ছাঁদের উপর উঠে যাচ্ছে বানরটি।

বানরটি কোথা থেকে এসেছে এ খবর কেউ দিতে না পারলেও স্থানীয়রা ধারণা করছেন বানরটি হয়তো ভারতের কোন জঙ্গল থেকে পোরশা সীমান্ত দিয়ে এসেছে। বানরটির  কালার কিছুটা লালটে। লেজটি মাঝারী, স্বভাব বেশ শান্ত তবে তাকে কেউ রাগালে বানরটিও রেখে যাচ্ছে এবং হিংস্র হয়ে উঠছে। বানরটি স্থায়ী কোন জাগায় স্থীর থাকে না। একেক সময় একেক স্থানে দেখা যায় বানরটিকে। কখনো গাছের ডালে, কখনো মানুষের বাড়ির ছাঁদ বা টিনের উপর বেয়ে বেড়ায়।

বানরটিকে দেখে বেশ ক্ষুধার্ত মনে হয়। কেই খাবার দিলে সাথে সাথে খেয়ে নিচ্ছে। উৎসুক জনতা তাকে আপেল, বিস্কুট, পরোটা, পুরি, মুলা খেতে দিলে সাথে সাথেই খেয়ে নিচ্ছে। তবে কারো এঁঠো খাবার তাকে দিলে সে খাচ্ছে না।

সারাইগাছী বাজারের মন্ডল মেশিনারীজের মালিক ফরহাদ হোসেন জানান বানরটি প্রায় ৪ সপ্তাহ পূর্বে এখানে এসে আশ্রয় নিয়েছে। তিনিসহ স্থানীয়দের এবং উৎসুক জনতার দেওয়া খাবার খেয়ে বানরটি বেঁচে আছে। বানরটি এখন পর্যন্ত কারো কোন ক্ষতি করেনি বলে তিনি জানান। 

এবিএন/ডিএম রাশেদ/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ