আজকের শিরোনাম :

গোদাগারীতে ওষুধ দিয়ে টমেটো পাকানোর দায়ে কৃষকের কারাদণ্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ১১:২৬

রাজশাহীর গোদাগারীতে মেডিসিন হরমোন জাতীয় ইথেফোন গ্রুপের ঔষধ দিয়ে স্প্রের মাধ্যমে অপরিপক্ব টমেটো পাকানোর দায়ে তিন কৃষককে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

গোদাগারী উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ ইমরানুল হকের নেতৃত্বে গতকাল সোমবার দুপুর ১২টায় গোদাগারীর রাজাবাড়ী, বিজয়নগর মাঠে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও ফল পাকানোর জন্য ব্যবহারযোগ্য নয়, এমন হরমোন জাতীয় মেডিসিন দিয়ে ফল পাকানোর সময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ ধারায় তিন কৃষককে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। 

গোদাগারী উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ ইমরানুল হক বলেন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এ ধরনের মেডিসিন দিয়ে টমেটোসহ অন্যান্য ফল পাকানো হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে এবং কোন সিন্ডিকেটকে ছাড় দেওয়া হবে না। 

উপজেলা প্রশাসন ভোক্তাদের সংরক্ষণে সর্বদা কাজ করবে। এতে করে উপজেলাবাসীর সহযোগিতা কামনা করেন। 

তিনি আরও বলেন গোদাগারী টমেটো ব্যবসায়ীরা যে হরমোন জাতীয় মেডিসিন দিয়ে ফল পাকানোর কাজ করছে এই বোতলের শরীরে স্পষ্টভাবে লেখা রয়েছে ফল পাকানোর জন্য ব্যবহার করা যাবে না। তবুও টমেটো ব্যবসায়ীরা এটি ব্যবহার করাই তাদের ভোক্তা সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ ধারায় তাদের কারাদণ্ড দেওয়া হয়েছে। 

তিনি কৃষক ও টমেটো ব্যবসায়ীদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোন মেডিসিন দিয়ে ফল না পাকানোর জন্য বিশেষভাবে অনুরোধ করেন।

এবিএন/বাবু/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ