আজকের শিরোনাম :

পাবনায় অবৈধ নৌ-বন্দর উচ্ছেদ অভিযান শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ০০:৫৫

পাবনার বেড়া উপজেলার বৃশালিখা ঘাটে গড়ে তোলা অবৈধ বন্দর উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ। সোমবার (৯ ডিসেম্বর) সকাল থেকে শুরু হয়ে এ উচ্ছেদ অভিযান চলে বিকেল পর্যন্ত। এ সময় বন্দরকে কেন্দ্র করে গড়ে তোলা শতাধিক ছোট-বড় স্থাপনা উচ্ছেদ করা হয়। আটক করা হয় ৫ জনকে। এ অভিযান মঙ্গলবার (১০ ডিসেম্বর) পর্যন্ত চলবে।

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন বিআইডব্লিউটিএ নিযুক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট (উপসচিব) এসএম শাহ হাফিজুর রহমান হাকিম। এ সময় উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ যুগ্ম পরিচালক গুলজার আলী, উপপরিচালক সেলিম, রেজা, সাইদুর রহমান, সহকারী পরিচালক নূর হোসেন, মুনসুরুল হক ও বাঘাবাড়ি বন্দরের বন্দর কর্মকর্তা এসএম সাজ্জাদুর রহমান।

অভিযানে অবৈধ বন্দরে ভিড়িয়ে রাখা ৫টি জাহাজের চালককে আটক করা হয়। আটককৃত চালকরা হলেন- মিরাজ (২৪), সুমন শেখ (২৪), পারভেজ (১৯), সাইফুল (৩২) ও আদম(২০)।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট (উপসচিব) এসএম শাহ হাফিজুর রহমান হাকিম জানান, আইন মোতাবেক নদীর পানির অংশ থেকে ১৫০ ফুট পর্যন্ত এলাকায় কোন স্থাপনা থাকতে পারে না। অভিযানে এই ধরনের স্থাপনাগুলো উচ্ছেদ করা হচ্ছে। এখানে বিক্রির জন্য যে বালির স্তুপ ও অন্যান্য সামগ্রী পাওয়া গেছে তা নিলামে বিক্রি করা হবে।

বাঘাবাড়ি বন্দরের বন্দর কর্মকর্তা এসএম সাজ্জাদুর রহমান বলেন, সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে কয়েকজন স্বার্থান্বেষী মানুষ এখানে অবৈধভাবে বন্দর পরিচালনা করে আসছিলেন। এসব অবৈধ বন্দর উচ্ছেদের লক্ষ্যেই চালানো হচ্ছে এই অভিযান।  

এ দিকে বন্দর ইজারাদারদের একজন আবুল হোসেন জানান, তারা ইজারা দিয়ে ব্যবসা করতেন। বন্দর যেখানে অবৈধ সেখানে তাদের আর ইজারা নেওয়ার প্রশ্নই ওঠে না।

অভিযান চলাকালে পুলিশ, নৌবাহিনী ও ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের বিপুল সংখ্যক সদস্য উপস্থিত ছিলেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ