আজকের শিরোনাম :

আগামীকাল ৮ ডিসেম্বর শিবপুর মুক্ত দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৯, ১৬:৩২

আগামীকাল ৮ ডিসেম্বর রবিবার নরসিংদীর শিবপুর হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের ডিসেম্বরে তৎকালীন শিবপুর থানার ‘পুটিয়া’র যুদ্ধই ছিল সবচেয়ে গুরত্বপূর্ণ এবং সফল মুক্তিযোদ্ধা হানাদার বাহিনীর সম্মুখ যুদ্ধ। এদিনের যুদ্ধে পাক হানাদার বাহিনী কোন রকমে জান বাঁচিয়ে নরসিংদী প্রত্যাবর্তন করে।

তৎকালীন নারায়ণগঞ্জ মহকুমাধীন শিবপুর থানা পূর্ব থেকেই ছিল অত্যন্ত রাজনৈতিক সচেতন এলাকা। শিবপুরের তৎকালীন ন্যাপ ও কৃষক নেতা আব্দুল মান্নান ভূঁইয়ার সার্বিক তত্বাবধানে ও নেতৃত্ব গড়ে উঠে বিশাল মুক্তিযোদ্ধা বাহিনী। বলতে গেলে শিবপুর ছিল মুক্তিযোদ্ধাদের অভয়রান্য। যুদ্ধের শুরু থেকে শেষ পর্যন্ত মুক্তিযোদ্ধারা পাক হানাদার বাহিনীকে রেখে ছিল তটস্থ।

দেশের সকল এলাকার মতো নরসিংদী জেলা শিবপুর থানায় ও ডিসেম্বর মাসে পাকবাহিনীর উপর মুক্তিযোদ্ধাদের আক্রমন তীব্রতর হয়। ৮ ডিসেম্বর মুক্তিযোদ্ধা ফটিক মাস্টাররে নেতৃত্বে বেঙ্গল রেজিমেন্ট সম্মিলিত এফ. এফ ৬২ জনের গ্রুপ কমান্ডার সাদেকুর রহমান সরকারের নেতৃত্বে ভোর ৪টায় পাকবাহিনী পুটিয়া সংলগ্ন ক্যাম্পে চুর্তুমুখী আক্রমন চালায়। প্রচন্ড গোলাগুলির পর মুক্তিযোদ্ধারা দখল করে নেয় পাকবাহিনীর ক্যাম্প।
 
এ যুদ্ধে দুই জন এফ.এফ বীর মুক্তিযোদ্ধা কমান্ডার সাদেকুর রহমান সরকার ও সহ যোদ্ধা মিয়ার উদ্দিন শাহদাৎ বরণ করেন। পুটিয়া রণক্ষেত্রে কমন্ডার সাদেকুর রহমানের ভূমিকাই ছিল অত্যন্ত গুরত্বপূর্ণ।


এবিএন/আনোয়ার হোসেন স্বপন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ