আজকের শিরোনাম :

শেরপুরে শেখ ফজলুল হক মনির জন্মবার্ষিকী পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০১৯, ১৩:০১

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুজিববাহিনীর অধিনায়ক ও যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৮০তম জন্মবার্ষিকী। 

১৯৩৯ সালে ৪ ডিসেম্বর টুঙ্গিপাড়ায় শেখ পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম শেখ নূরুল হক বঙ্গবন্ধুর ভগ্নিপতি। মা শেখ আছিয়া বেগম বঙ্গবন্ধুর বড়ো বোন। 

যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষে বগুড়ার শেরপুরে শেখ মনি যুব সংসদ শেরপুর উপজেলা শাখার আয়োজনে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। 

উক্ত মাহফিলে উপস্থিত ছিলেন শেখ মনি যুব সংসদ শেরপুর উপজেলা শাখার উপদেষ্টা আরিফ মোল্লা, যুবলীগ নেতা ফিরোজ সরকার, সভাপতি শাহিন শেখ, সাধারণ সম্পাদক জাফর ইকবাল, যুগ্ম সাধারণ সম্পাদক ওমর ফারুক, প্রচার সম্পাদক সোহেল রানা, ৮নং ওয়ার্ড যুবলীগের সভাপতি সাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক সোহেল রানাসহ অন্যান্য নেতৃবৃন্দ।

বঙ্গবন্ধুর নির্দেশে শেখ মনি ১৯৭২ সালে বীর মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে বাংলাদেশের প্রথম যুব সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠার মাধ্যমে এদেশে যুব রাজনীতির সূচনা করেন। শেখ ফজলুল হক মনি ব্যক্তি জীবনে দুই পুত্র সন্তানের জনক ছিলেন। ১৯৭৫ সালে ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সঙ্গে শেখ ফজলুল হক মনি ও তার স্ত্রী বেগম আরজু মনি শাহাদাত বরণ করেন। শেখ মনি ঢাকা নব কুমার ইনিস্টিটিউট থেকে মাধ্যমিক পরীক্ষায় পাশ করেন। 

এরপর তিনি জগন্নাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করেন ১৯৫৮ সালে। ১৯৬০ সালে তিনি বরিশাল বিএম কলেজ থেকে বিএ ডিগ্রি লাভ করেন। শেখ ফজলুল হক মনি সাহিত্য এবং সাংবাদিকতায়ও অবদান রাখেন। 

তার ‘অবাঞ্ছিতা’ উপন্যাস পাঠক সমাদৃত। দৈনিক বাংলার বাণী, ইংরেজি দৈনিক বাংলাদেশ টাইমস ও বিনোদন ম্যাগাজিন ‘সিনেমার সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। 

জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে পরিচালিত মহান মুক্তিযুদ্ধে শেখ মনি গুরুত্বপূর্ণ অবদান রাখেন। মুক্তিযুদ্ধ চলাকালে তিনি মুজিববাহিনীর অধিনায়ক ছিলেন।

এবিএন/শহীদুল/গালিব/জসিম 
 

এই বিভাগের আরো সংবাদ