আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে ইটভাটার ধোঁয়ায় স্বাস্থ্য ঝুঁকিতে অর্ধশত পরিবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৯, ১৯:২৭

বগুড়া-নগরবাড়ী মহাসড়কের সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার সরাই হাজিপুর মৌজায় বসতি এলাকায় এসএনবি ইটভাটার ধুলা আর ধোঁয়ায় প্রায় অর্ধশত পরিবার চরম স্বাস্থ্য ঝুঁকিতে ভুগছে বলে অভিযোগ উঠেছে। অভিযোগে প্রকাশ, মহাসড়ক এলাকায় এসএনবি ইটভাটা দেড় যুগ ধরে রমরমা ব্যবসা করে আসছে। ওই ইট ভাটার উত্তর পাশ দিয়ে প্রায় অর্ধশত পরিবারের বসতি এলাকা। পশ্চিম পাশ দিয়ে উত্তর বঙ্গ মহাসড়ক।

প্রায় ৩’শ গজ পূর্বে সরাই হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। মহাসড়ক ঘেষা ইটবাহি ট্রাকের ধুলায় সকল ধরনের ভারী পরিবহন চলছে চরম ঝুঁকি নিয়ে। ইটভাটা এলাকায় বসবাসরত শুকুর আলী নামে একটি পরিবার ধুলা ও ধো্য়াঁয় বসবাসে স্বাস্থ্য ঝুঁকি থেকে অন্যত্র চলে গেছেন।

এছাড়াও অন্যান্য পরিবারের নারী-পুরুষ, শিশু ও বৃদ্ধরা শ্বাসকষ্ট জনিত রোগসহ নানা রোগে আক্রান্তের উপক্রম হয়ে পড়েছে। সরাই হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সরাই লক্ষ্মীকোলা দাখিল মাদ্রাসার শিক্ষার্থীরা এই ঝুঁকিতে ভুগছে।

এদিকে ওই ভাটার পাশ দিয়ে প্রবাহিত করতোয়া নদী সংলগ্ন মহাসড়ক রক্ষায় ও পানি ধারণ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রায় ২ যুগ আগে স্থানীয় পাউবো কয়েক কোটি টাকা ব্যয়ে সুদৃশ্য আকারে পূর্বপাড় সংরক্ষণ করা হয়। ওই ইট ভাটার মালিক সরকারি আইন উপেক্ষা করে সংরক্ষিত পূর্ব পাড়ের মাটি কেটে ভাটায় ইট তৈরি কাজে ব্যবহার করায় করতোয়া নদী এখন অরক্ষিত হয়ে পড়েছে।

এ বিষয়ে এসএনবি ইটভাটার মালিক হানিফ উদ্দিন বলেন, সরকারি বিধিমতে ইটভাটা পরিচালনা করছি। এ ইট ভাটার ধুলা ও ধোঁয়ায় স্বাস্থ্য ঝুঁকির কোন প্রশ্নই উঠে না। কোন বসতি ধুলা ও ধোঁয়ায় অন্যত্র সরে যায়নি বলে তিনি উল্লেখ করেন।


এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ