আজকের শিরোনাম :

ঈশ্বরদীতে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৯, ১৮:৫০

‘পরিবার পরিকল্পনা সেবা গ্রহন করি, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি’ এই শ্লোগাণে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষ্যে ঈশ্বরদীতে আজ বুধবার এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। আগামী ৭ হতে ১২ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য সেবা ও প্রচার সপ্তাহ সফলভাবে পালনের লক্ষ্যে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় ঈশ্বরদী স্বাস্থ্য কেন্দ্রের অডিটোরিয়ামে এই সভার আয়োজন করেন।

সভায় সভাপতিতত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান। সেবা সপ্তাহের মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন ডাঃ আব্দুল বাতেন। পরিবার পরিকল্পনা কর্মকর্তা দিলারা বেগমের সঞ্চালনায় অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসমা খান, প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার কুন্ডু, সমাজ সেবা কর্মকর্তা মাসুদ রানা ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ বাবলু মালিথা।

সভায় ১৮ বছরের আগে বিয়ে নয় এবং ২০ বছরের আগে সন্তান না নেওয়ার বিষয়ে আলোকপাত করা হয়। এখন দেশে শতকরা ৫৯ ভাগ মেয়ের ১৮ বছরের আগেই বিয়ে হয়ে যায়। এদের ৩১ ভাগ গর্ভধারণ করে। সুস্থ ও দীর্ঘ জীবনের জন্য কমপক্ষে ২ বছরের ব্যবধানে দুটি সন্তান নেয়ার বিষয়ে পরিবার পরিকল্পনার প্লানে নির্দেশনা রয়েছে। ১৯ বছর বা তার কম সময়ে অর্থাৎ কৈশোরে সন্তানের মা হলে ভবিষ্যতে শারীরিক যে সমস্যার সৃষ্টি হয়, সেগুলো মাঠ কর্মীদের আন্তরিকভাবে জনসমক্ষে প্রচারণার জন্য পরামর্শ প্রদান করা হয়।  
 

এবিএন/গোপাল অধিকারী/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ