আজকের শিরোনাম :

বদলগাছীতে আমন ধান সংগ্রহে কৃষক ছাড়াই লটারী অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯, ১২:৪০

নওগাঁর বদলগাছী উপজেলা খাদ্যগুদামে আমন ধান সংগ্রহের জন্য কৃষক নির্বাচনে কৃষকদের উপস্থিতি ছাড়াই লটারী অনুষ্ঠিত হয়েছে। কৃষকদের অভিযোগ কিছু অসাধু ব্যক্তির যোগসাজজে তৈরী করা হয়েছে কৃষক তালিকা। 

এতে করে আসল কৃষকরা সরকারি ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। গত ২৮/১১/১৯ তারিখে জেলা পরিষদ ডাকবাংলোতে বালুভরা ও বদলগাছী সদর ইউনিয়নের কৃষক নির্বাচনী লটারী অনুষ্ঠিত হয় সেখানে মাত্র ৫ থেকে ৬ জন কৃষক উপস্থিত ছিলেন।

খাদ্য মন্ত্রণালয়ের ১৩.০০.০০০০.০৪৩.২২.০১১.১৭.১৩৯ নং স্মারকে নির্দেশ অনুযায়ী জানা যায় চলতি আমন সংগ্রহ ২০১৯-২০ মৌসুম উপলক্ষে অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহ নীতিমালা-২০১৭ এর ৯(ক) উপ-অনুচ্ছেদ “উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটি উপজেলার ধান ও গম সংগ্রহের লক্ষ্যমাত্রা উৎপাদন অনুযায়ী ইউনিয়ওয়ারী বিভাজন করতে হবে। 

উপজেলা কৃষি কর্মকর্তার সরবরাহ করা মৌসুমে আবাদকৃত জমির পরিমাণ এবং সম্ভাব্য উৎপাদনের পরিমাণসহ ডাটাবেজ হইতে উম্মুক্ত লটারীর মাধ্যমে প্রয়োজনীয় সংখ্যক কৃষক নির্বাচন করতে হবে। প্রান্তিক ও মহিলা কৃষকদের অগ্রাধিকার দিয়ে কৃষক নির্বাচন করতে হবে। 

উপজেলা কমিটি প্রত্যেকের প্রদেয় খাদ্যশস্যের পরিমাণসহ নির্বাচিত কৃষকদের তালিকা সংশ্লিষ্ট সংগ্রহ কেন্দ্রে প্রেরণ করবে। এ তালিকায় অর্ন্তভুক্ত কৃষকের নিকট থেকে ধান ও গম ক্রয় করা হবে। উল্লেখ থাকলেও মানা হয়নি এসব নীতিমালা।

জানা যায় চলতি আমন মৌসুমে বদলগাছী খাদ্যগুদামে ৮টি ইউনিয়ন থেকে মোট ১৪১৭ মেট্রিক টন আমন ধান সরকারিভাবে সংগ্রহের জন্য উপজেলা কৃষি অফিস থেকে ৮টি ইউনিয়নের মোট ৪ হাজার ৮’শত ৪২ জন কৃষকের তালিকা প্রণয়ন করে উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কাছে প্রেরণ করেন । 

বালুভরা ইউনিয়নের কৃষক ফারুক হোসেন, ছালাম, জাকির হোসেন ও বদলগাছী সদর ইউনিয়নের কৃষক আকরাম, জিল্লু, ফজলু, সামছুলসহ শতাধিক কৃষকের সঙ্গে কথা বলে অধিকাংশ কৃষকদের বাদ দিয়ে কৃষক তালিকা প্রণয়ন ও বৈষম্যমূলক বিভাজন করাই তারা ক্ষোভ প্রকাশ করে বলেন চলতি আমন ধান সংগ্রহের জন্য কৃষক তালিকা প্রণয়নের কথা আমারা জানিনা। এবং কৃষক নির্বাচনের লটারীর কথাও আমাদেরকে জানানো হয়নি। 

তাই তাঁরা দাবি করে বলেন নতুন করে কৃষকদের তালিকা তৈরী করে অধিকাংশ কৃষকের উপস্থিতে উম্মুক্ত স্থানে লটারী করার জোর দাবি জানান।

লটারী অনুষ্ঠানে বালুভরা ইউপি চেয়ারম্যান শেখ মো. আয়েন উদ্দীন তালিকা বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন তালিকা তৈরীতে বৈষম্য করা হয়েছে জন্যই তিনি লটারী স্থগিত রেখে নতুন করে তালিকা প্রণায়ন করে মাইকিং এর মাধ্যমে এলাকার কৃষকদের জানিয়ে তাঁদের উপস্থিতে বালুভরা ইউনিয়ন পরিষদের উম্মুক্ত স্থানে লটারী করার প্রস্তাব রাখলেও তার প্রস্তাবটিও প্রত্যাখান করেন উপজেলা নির্বাহী অফিসার ও খাদ্য নিয়ন্ত্রক। সদর ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম বলেন কৃষকের সংখ্যা কমছিল তবে লটারী নিয়ম ঠিক ছিল।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাজের হাসান বলেন কৃষকদের সামনে লটারী করতে হবে এর কোন বিধান নেই। তবে সগ্রহ কমিটির সবায় উপস্তিত ছিল।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মুহা. আবু তাহির বলেন নীতিমালা অনুযায়ী লটারী করা হয়েছে। 

এবিএন/হাফিজার রহমান/গালিব/জসিম


 

এই বিভাগের আরো সংবাদ