আজকের শিরোনাম :

রুমায় ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তির ২২ বছর পূর্তি উদযাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০১৯, ১২:৫৭

বান্দরবানের রুমায় রুমা সেনা জোনের আয়োজনে পার্বত্য শান্তিচুক্তি স্বাক্ষরের ২২ বছর পূর্তি উদযাপন করেছে উপজেলা প্রশাসনসহ রুমার সর্বস্তরের জনসাধারণ। 

আজ সোমবার সকালে শান্তির পায়রা উড়িয়ে ঐতিহাসিক শান্তিচুক্তির বর্ষপূর্তি উদযাপন কর্মসূচির সূচনা করা হয়। 

পরে রুমা বাজার হতে আলোচনাস্থল রুমা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ পর্যন্ত এক শান্তি র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিতে অংশগ্রহণ করেন স্থানীয় জনপ্রতিনিধি, ছাত্র-ছাত্রী এবং বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

আলোচনা সভায় উপস্থিত ছিলেন রুমা সেনা জোনের কমান্ডার লে. কর্নেল মো. শাহনেওয়াজ পিএসসি, লে. কর্নেল আকবর  হোসেন পিএসসি, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামসুল আলম, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য জুয়েল বম, উপজেলা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবুল কাসেম, উপজেলা ভাইস চেয়ারম্যান থাংখামলিয়ান বম, ১নং পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমা, রেমাক্রী ইউপি চেয়ারম্যান জিরা বম, রুমার বিশিষ্ট ঠিকাদার রতন দাশ, রুমা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি অঞ্জন বড়ুয়া এবং বিভিন্ন সংগঠনের জনপ্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ। 

জোন কমান্ডার লে. কর্নেল মো. শাহনেওয়াজ পিএসসি তার বক্তব্যে বলেন ‘পার্বত্য অঞ্চলের মানুষের কাছে ঐতিহাসিক শান্তিচুক্তির গুরুত্ব অপরিসীম, এ চুক্তির মাধ্যমে এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার দ্বার উন্মোচিত হয়েছে।’  তিনি জাতি, ধর্ম ও  বর্ণ, নির্বিশেষে শান্তি বজায় রাখতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। 

সভায় আরো বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামসুল আলম, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য জুয়েল বম, উপজেলা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবুল কাসেম প্রমূখ ব্যক্তিবর্গ। 

জুয়েল বম তার বক্তব্যে বলেন শান্তিচুক্তির মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে অবকাঠামোগত এবং আর্থসামাজিক অবস্থার উন্নয়ন হয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় পাহাড়ে শান্তি শৃঙ্খলা বজায় রেখে এবং উন্নয়নের ধারা অব্যাহত রেখে বাংলাদেশকে একটি সুখি সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে ঐতিহাসিক শান্তিচুক্তি অপরিসীম অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

কর্মসূচির অংশ হিসেবে বিকালে প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছে। 

এবিএন/চনুমং মারমা/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ