আজকের শিরোনাম :

চসিকের উদ্যোগে বিশ্ব এইডস দিবসে আলোচনা সভা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০১৯, ১৯:৫৮

দেশের অন্যান্য স্থানের ন্যায়ও বিশ্ব এইডস দিবস পালন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। নগরীর সদরঘাটস্থ মেমন মাতৃসদন হাসপাতাল প্রাঙ্গনে বেলুন উড়িয়ে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন চসিক মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন। এ বছর বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য বিষয় হলো “এইডস নির্মূলে প্রয়োজন; জনগণের অংশগ্রহণ”। এর আলোকে এক বর্ণাঢ্য র‌্যালীটি সিটি মেয়রের নেতৃত্বে নগরীর বিভিন্ন সড়ক পদক্ষিণ শেষে মেমন মাতৃসদন হাসপাতালে এসে শেষ হয়। এই উপলক্ষে মেমন মাতৃসদন হাসপাতাল মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সেলিম আকতার চৌধুরী সভা সভাপতিত্ব করেন।

 প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, ১৯৮৮ সাল থেকে এইডস এর বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সারা বিশ্বে এ দিবসটি পালন করা হয়ে আসছে। ১৯৮৯ সালে বাংলাদেশে সর্বপ্রথম এইডস শনাক্ত হয়। বর্তমানে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বিনামূল্যে এইডস আক্রান্তদের চিকিৎসা সেবা প্রদান সহ কাউন্সিলিং করে থাকে। মেয়র এইডস নির্মূলে সরকারী প্রতিষ্ঠান সমূহের পাশাপাশি দাতা সংস্থা ও বে-সরকারী এনজিও সংস্থা সমূহকে এগিয়ে আসার আহবান জানান।

সিটি মেয়র আরো, কুসংস্কার, ভ্রান্ত ধারণা, অনিয়নন্ত্রিত জনগোষ্ঠীর কারণে আমাদের দেশে এইডস এর ঝুঁকি রয়েছে। তবে বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে বাংলাদেশে এই ঝুঁকি অনেক কম। এই ব্যাপারে তিনি সমাজের সর্ব স্তরের মানুষকে সচেতন হওয়া সহ কোন প্রকার কুসংস্কারে না জড়ানোর আহ্বান জানান। সভায় কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চসিক মেমন মাতৃসদন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডাঃ প্রীতি বড়–য়া,হাসপাতালের ইনচার্জ ডাঃ আশিষ কুমার মুখার্জী।

অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন চসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আলী। এই সময় জোনাল মেডিকেল অফিসার, কনসালটেন্ট, আবাসিক মেডিকেল অফিসার, মেডিকেল অফিসার, নার্স, মিডওয়াইফ প্রমুখ উপস্থিত ছিলেন।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ