আজকের শিরোনাম :

সোনাগাজীতে এখন মুক্তিযুদ্ধের ভ্রাম্যমাণ জাদুঘর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৯, ১৫:০৯

মুক্তিযুদ্ধ জাদুঘর এর আয়োজনে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস জানাতে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ ও শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের স্মৃতি জাগরুক করতে শুরু হয়েছে শিক্ষার্থীদের মাঝে মুক্তিযুদ্ধ জাদুঘরের ভ্রাম্যমাণ প্রদর্শনী।

এই কর্মসূচির অংশ হিসেবে গতকাল সোমবার ও আজ মঙ্গলবার সকালে সোনাগাজী উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সোনাপুর হাজী এমএস হক উচ্চ বিদ্যালয় ও সদর ইউনয়নের ছাড়াইতকান্দি হোসাইনিয়া মাদ্রাসার প্রায় ১২শ শিক্ষার্থীকে ভ্রাম্যমাণ ডকুমেন্টারি দেখানো হয়েছে।

কর্মসূচির দায়িত্বপ্রাপ্ত মুক্তিযুদ্ধ জাদুঘরের কর্মকর্তা রঞ্জন কুমার সিংহ বলেন মুক্তিযুদ্ধের চেতনাকে সবার মাঝে ছড়িয়ে দিতে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সোনাগাজীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য দুই দিন এই প্রদর্শনী চলবে। সোনাগাজীর পর দাগনভুঞা উপজেলায় দুই দিন এই কর্মসূচি  চলবে। এর সঙ্গে শিক্ষার্থীরা তাদের প্রতিবেশী ও স্বজনদের কাছ থেকে মুক্তিযুদ্ধের স্মৃতি লিখে জাদুঘরের কাছে জমা দেবে এবং বই আকারে তা প্রকাশিত হবে। মুক্তিযুদ্ধের স্মৃতি সবার মাঝে জাগরুক রাখতে এই কর্মসূচি প্রণয়ন করা হয়েছে বলে জানান তিনি।

সোনাপুর হাজী এমএস উচ্চ বিদ্যারয়ের শিক্ষার্থী সুমাইয়া তাবাসসুম, আব্দুল্যাহ আল নোমান, সাইদ আনোয়ার বলেন আমরা মুক্তিযুদ্ধের সময় সংগঠিত অনেক কিছুই জানতাম না। ভ্রাম্যমাণ জাদুঘরের মাধ্যমে আমরা দেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের অনেক কিছুই জানতে পারলাম। মুক্তিযুদ্ধের অনেক অজানা সত্য জানতে পেরে খুব ভালো লাগছে।

এ সময় সোনাপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুল হক, বিদ্যালয় পরিচালনা পর্যদের সভাপতি আজিজুল হক হিরন, ছাড়াইতকান্দি হোসাইনিয়া মাদ্রাসার সুপার এসএম নুরনবী, মুক্তিযুদ্ধ জাদুঘরের সদস্য ও উভয় প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এবিএন/আবুল হোসেন রিপন/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ