আজকের শিরোনাম :

বোদায় লেপ-তোষক তৈরিকাজে ব্যস্ত কারিগররা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০১৯, ১৬:০৮

পঞ্চগড়ের বোদায় আগাম শীতের আগমনে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। হিমালয়ের পাদদেশ সীমান্ত ঘেষে বোদা উপজেলায় ধীর পায়ে এগিয়ে আসছে শীত। ভোরবেলা কুয়াশা জমে থাকছে ঘাসে আর লতা-পাতায়। রাতে কিছুটা শীত অনুভূত হচ্ছে। পুরোপুরি শীতের শুরু না হলেও অনুভূত হচ্ছে শীতের আমেজ। প্রচলিত রীতি অনুযায়ী কার্তিক মাসে শীতের জন্ম হলেও  পৌষ ও মাঘ এই দুই মাস শীত মৌসুম হিসেবে বিবেচিত হয়। আর শীত মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে হিড়িক পড়েছে লেপ-তোষক বানানোর দোকানে। 

ইতোমধ্যে কারিগররা ব্যস্ত হয়ে পড়েছেন লেপ-তোষক বানানোর কাজে। ক্রেতাদের আনাগোনায় জমজমাট হয়ে উঠেছে লেপ-তোষক দোকানগুলোতে। 

উপজেলার লেপ-তোষকের এক কারিগর মো. মিজান জানান ক্রেতারা শীতের কথা মনে রেখে আগাম লেপ-তোষক বানাতে দিচ্ছেন। দোকানদার অর্ডার পেয়ে অনেক কারিগররাও লেপ-তোষক ব্যস্ত হয়ে উঠেছেন। 

তিনি জানান একটি লেপ তৈরিতে একজন কারিগরের সময় লাগে দুই থেকে তিন ঘণ্টা। এভাবে একজন কারিগর দিনে গড়ে ৫/৭টি লেপ তৈরি করতে পারেন। অনুরুপভাবে দিনে কমবেশি ৩/৪টি তোষক তৈরিতেও একই সময় ব্যয় হয়। দোকানদাররা বর্তমান বাজারে একটি লেপ ও তোষক তৈরি খরচ নয়শত থেকে এক হাজার দুইশত টাকা হিসেবে। 

তুলা ব্যবসায়ী বসিরুল জানান শীত মৌসুমের পুরো তিন মাস কারিগররা যে হারে লেপ-তোষক, গদি তৈরিতে ব্যস্ত সময় অতিবাহিত করে বছরের অন্য সময় তা হয় না। বছরের প্রায় ৮ মাস তাদের অনেকটা অলস সময় কাটাতে হয়। কেউ কেউ ছাতি মেরামতসহ ভিন্ন পেশায় নিয়োজিত হয়। কয়দিন ধরে আগাম শীতের আগমন বার্তায় প্রতিদিনই লেপ-তোষক তৈরির অর্ডার বেড়ে গেছে। তাই অর্ডারি লেপ-তোষক তৈরিতে এখন কারিগররা ব্যস্ত সময় কাটাচ্ছেন। একেকজন কারিগর দিনে প্রায় পাঁচশত থেকে ছয়শত’ টাকা উপাজর্ন করছেন। 

তিনি আরো জানান তুলার দাম বৃদ্ধি পাওয়ায় লেপ-তোষক, গদি তৈরিতে খরচ গত বছরের চেয়ে একটু বেড়েছে। তাছাড়া বর্তমানে কেনা-বেচা ভালই হচ্ছে। শীতের তীব্রতা যত বাড়বে বেচাকেনা আরো জমবে বলে আশা করাচ্ছি। বোদা পৌর বাজারসহ উপজেলার বিভিন্ন বাজারেও জমে উঠেছে লেপ-তোষকের ব্যবসা। পুরোদমে শীত শুরু হতে আর বেশি দেরি নেই বলেই চলে। তাই লেপ-তোষক তৈরির কাজে ব্যস্ত সময় পাড় করছেন কারিগরা।

এবিএন/মো. লিহাজ উদ্দীন মানিক/গালিব/জসিম
   

এই বিভাগের আরো সংবাদ