আজকের শিরোনাম :

গলাচিপায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় প্রস্তুত দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৯, ১২:৫৪ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৯, ১২:৫৭

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে গতবাল ৮ ও আজ শনিবার ৯ অক্টোবর  থেকেই মাঝারী থেকে ভারী বৃষ্টপাত হচ্ছে, যা দমকা ও ঝড় হাওয়ার মতো। 

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর মোকাবেলায় প্রস্তুত পটুয়াখালীর গলাচিপা উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। দুর্যোগ মোকাবেলায় সিপিপির মাঠ পর্যায় কর্মীরা মাইকিং করার মাধ্যমে সতর্কতার পাশাপাশি সকল জনসাধারণকে নিরাপদে আশ্রয় নেয়ার পরামর্শ দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা কমটির সদস্য সচিব ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন।

আজ ৯ অক্টোবর শনিবার মুঠোফোনে তিনি সর্বশেষ জানান বৃহস্পতিবা থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে, এটা আরো ঘনভীত হয়ে ঝড় হাওয়া আকারে বৃদ্ধি পেয়েছে। 

এ প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের নির্দেশে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর মোকাবেলায় সর্বক্ষণ সিপিপি কর্মীরা উপকূলীয় এলাকাজুড়ে খোজখবর নিচ্ছেন, পাশাপাশি গলাচিপা উপজেলার প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যাদের সতর্ক থাকার নির্দেশসহ মোট ১০৫টি সাইক্লোন সেল্টারের দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষককে প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়েছ। পাশাপাশি উপজেলার চরাঞ্চলসহ সকল সাইক্লোন সেল্টারে যারা  আশ্রায় নিয়েছেন, সকলের জন্য শুকনো খাবারের পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে।

এর মধ্যে গলাচিপায় ৭ মাটির কিল্লা প্রস্তুত রাখা হয়েছে উপজেলার মৎস্য কর্মকর্তা ও মৎস্য সমিতির মাধ্যমে গভীর সমুদ্রের জেলেদের উপকূলীয় এলাকায় এসে নিরাপদ আশ্রয় নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

এ দিকে প্রস্তুত রাখা হয়েছে প্রতিটি ইউনিয়নে চার সদস্যের একটি করে ও পাঁচটি মোবাইল মেডিকেল টিম এবং কনট্রোল রুম প্রস্তুত রয়েছে বলে নিশ্চিত করেছে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. মনিরুল ইসলাম।

দুর্যোগ মোকাবেলা প্রস্তুতিতে ও যেকোন বিষয়ে সর্বক্ষণ গলাচিপা  উপজেলার দুর্যোগ মোকাবেলায় সরকারি সকল নির্দেশ অনুযায়ী প্রস্তুত রয়েছেন বলে জানিছেন দুর্যোগ ব্যাবস্থাপনা কমিটির সদস্য সচিব ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্ত মো. দেলোয়ার হোসেন।

এবিএন/মু.জিল্লুর রহমান জুয়েল/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ