বগুড়ার শেরপুরে নতুন সড়ক পরিবহন আইন সম্বলিত লিফলেট বিতরণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯, ১৯:৪১

নিয়ম মেনে চালাবো গাড়ী, নিরাপদে ফিরবো বাড়ী এই প্রতিপাদ্যকে সামনে রেখে বগুড়ার শেরপুর ট্রাফিক ফাঁড়ির আয়োজনে লিফলেট বিতরণ করা হয়েছে।

আজ বুধবার ৬ নভেম্বর দুপুরে শেরপুর ট্রাফিক ফাঁড়ির টিআই জাহিদ হোসেনের নেতৃত্বে উপজেলার ধুনটমোড়, বাসষ্ট্যান্ড, কলেজরোড এলাকায় গত ১ নভেম্বর কার্যকর করা নতুন সড়ক পরিবহন আইন সম্বলিত লিফলেট বিতরণ করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, শেরপুর ট্রাফিক ফাঁড়ির সার্জেন্ট ওমর ফারুক, মুঞ্জুরে মাওলা, ফিরোজ মাহমুদ খান প্রমূখ।

প্রসঙ্গত, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা ১ এর উপধারা (২) এ দেওয়া ক্ষমতাবলে সরকার ১ নভেম্বর থেকে আইন কার্যকর হয়েছে। নতুন সড়ক পরিবহন আইনে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির দায়ে সর্বোচ্চ পাঁচ বছর শাস্তির বিধান রয়েছে।

এতে বলা হয়েছে, ‘দন্ড-বিধির ৩০৪বি ধারায় যাই থাকুক না কেন, কোনো ব্যক্তির বেপরোয়া বা অবহেলাজনিত মোটরযান চালনার কারণে সংঘটিত কোনো দুর্ঘটনায় কোনো ব্যক্তি গুরুতরভাবে আহত বা নিহত হলে চালক সর্বোচ্চ পাঁচ বছরের কারাদন্ড বা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত হবে।’ একই সঙ্গে এটি জামিন অযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে।

 এছাড়া নতুন আইনে বেপরোয়া যানবাহন পরিচালনার মাধ্যমে সড়ক দুর্ঘটনা ঘটালে সর্বোচ্চ শাস্তির বিধান তিন বছর। নতুন আইনের বিভিন্ন ধারা লঙ্ঘনের দায়ে জরিমানার পরিমাণও বাড়িয়েছে। বর্তমান আইনে সড়ক দুর্ঘটনায় প্রাণহানিতে চালকের সর্বোচ্চ শাস্তি নির্ধারিত আছে তিন বছর। এটি জামিনযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হয়।
 

এবিএন/শহিদুল ইসলাম শাওন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ