আজকের শিরোনাম :

পাবনার বেড়ায় লাম্পি চর্মরোগে (এলএসডি) আক্রান্ত হচ্ছে গবাদিপশু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৯, ২০:৩১

পাবনার বেড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে লাম্পি চর্মরোগে (এলএসডি) আক্রান্ত হচ্ছে গবাদিপশু। গবাদিপশু পালক বা গরুর খামারীরা তাদের গবাদিপশু নিয়ে আতঙ্কিত ও দুঃশ্চিন্তায় পড়েছেন।

উপজেলার হাটুরিয়া নাকালিয়া ইউনিয়ন,কৈটোলা ইউনিয়ন ও জাতসাকিনী ইউনিয়নে লাম্পি চর্মরোগের প্রর্দূভাব দেখা দিয়েছে। হাটুরিয়া নাকালিয়া ইউনিয়নের চরাঞ্চলের চর সাঁড়াশিয়া গ্রামের খামারী কালু শেখ ও আব্দুল লতিফ,হাটুরিয়া গ্রামের কাশেম তাই,প্রশান্ত গোস্বামী,জগন্নাখপুর গ্রামের মোমিন প্রামানিক ও কৈটোলা ইউনিয়নের কুটিশ্বর গ্রামের নায়েব ফকির ও কৈটোলা গ্রামের রমজান আলী,জাতসাকিনী ইউনিয়নের বকতারপুর গ্রামের আবু সাইদ ও সোলায়মান  জানান,তাদের একাধিক গবাদিপশু এ রোগে আক্রান্ত হয়েছে। তারা আরও জানান,গরুর গা ফুলে যায় ও গরুর গায়ে বড় বড় গুটি বের হয়।

গবাদিপশুর এ ধরনের রোগের ব্যপারে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. গৌরচন্দ্র সাহার কাছে জানতে চাইলে তিনি জানান,পশুদের মধ্যে লাম্পি চর্মরোগের ভাইরাস সংক্রামিত হয় তা পুরোপুরি জানা না গেলেও এটা ধরা হয় যে,ক্যাপ্রিপক্স ভাইরাস দ্বারা সৃষ্ট। এটি আর্থ্রোডভেক্টর ,দূষিত খাদ্যও পানি এবং আইট্রোজেনিক ও সরাসরি যোগাযোগের মাধ্যমে প্রাণীদের মধ্যে সংক্রামিত হয়। এদরনের ভাইরাস মানব দেহে রোগ ছড়ায় না। সহজ ভাবে বল্লে, এটা একটি ভাইরাস ডিজিস,এ্যালাজি জাতীয় রোগ,মশা-মাছি,খাদ্য পানীয়র মাধ্যমে এ রোগ ছড়ায়।

এ রোগে গবাদি পশু র্দূবল হয়ে পড়ে এবং দুধেল গাভীর দুধ উৎপাদন হ্্রাস পায়। এ রোগ থেকে গবাদিপশুকে রক্ষা করতে হলে পরিস্কার পরিচ্ছনতার দিকে সব সময় নজর রাখতে হবে। গবাদিপশু রাখা ও থাকার জায়গা পরিস্কার এবং মশা মাছির হাত থেকে রক্ষা করতে হবে। তিনি জানান,উপজেলার জাতসাকিনী ও বকতারপুর এলাকায় এ রোগে গবাদিপশু আক্রান্তে সংখ্যা সবচেয়ে বেশী।  লাম্পি স্কিন ডিজিজ বা লাম্পি চর্মরোগে আক্রান্ত পশুর মৃত্যুহার খুবই নগন্য। চিকিৎসা হিসেবে এ্যান্টিবায়োটিক প্রয়োগ করলে পশু সুস্থ হয়ে উঠে।

  খামারী ও গ্রাম্য পশু চিকিৎসকদের কাছ থেকে জানা যায়,উপজেলায় প্রায় পাঁচশতাধিক গবাদিপশু লাম্পি চর্মরোগে আক্রান্ত হয়েছে।
 

এবিএন/নির্মল সরকার/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ