আজকের শিরোনাম :

ফেনী সীমান্ত: ৪ বছরে ১৩ নাইজেরিয়ান গ্রেফতার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০১৯, ০০:৩১

ফেনীর ফুলগাজী সীমান্ত দিয়ে অবৈধ ভাবে ভারতে যাওয়ার সময় তিনজন নাইজেরিয়ান নাগরিককে গ্রেফতার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা।

শুক্রবার (২৫ অক্টোবর) দুপুরে তিন নাইজেরিয়ানসহ অজ্ঞাত ৪ জনের বিরুদ্ধে বিজিবি ফুলগাজী থানায় মামলা দায়ের করেন। এরআগে বৃহস্পতিবার রাতে উপজেলার খেজুরিয়া সীমান্ত ফাঁড়ির (বিওপি) জোয়ানরা আমজাদ হাট ইউনিয়নের ভারতীয় সীমান্ত সংলগ্ন হাড়িপুস্করনী এলাকা থেকে তাদের গ্রেফতার করেন।

এনিয়ে গেল চার বছরে ফেনীর ফুলগাজী ও পরশুরাম সীমান্ত দিয়ে পারাপারের সময় ১৩ জন নাইরেরিয়ান নাগরিককে গ্রেফতার করেছে বিজিবি।

গ্রেফতার নাইজেরিয়ান নাগরিকরা হলেন- সানডে ইবোনাদি এডুইন (২৮), কিংস্লে চিনেডু নাওকোরি (৩০) ও লোটানা সামুইল অ্যানিকা (৩৪)।

বিজিবি সুত্র জানায়, ফেনীর ফুলগাজী উপজেলার সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টার সময় বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার সময় তিন নাইজেরিয়ান নাগরিককে গ্রেফতার করেছে বিজিবি সদস্যরা। রাতেই তাঁদেরকে ফুলগাজী থানা পুলিশে হস্তান্তর করা হয়। গ্রেফতারকৃত নাইজেরিয়ান নাগরিকদের নিকট কোন প্রকার ভারতীয় ভিসা বা বৈধ কাগজপত্র পাওয়া যায়নি এবং আটক একজন নাইজেরিয়ান নাগরিকের নিকট কোন পাসপোর্টও পাওয়া যায়নি। তবে তাঁদের কাছে ১৩ হাজার ভারতীয় রুপি, ১০০ ইউএস ডলার, একটি ল্যাবটব ও দুইটি মোবাইল এবং আনুষঙ্গিক অন্যান্য ব্যবহৃত মালামাল পাওয়া গেছে।

এ ব্যাপারে ফেনীর ৪ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মো. নাহিদুজ্জামান পূর্বপশ্চিমকে জানান, জিজ্ঞাসাবাদে তাঁরা তিনজন নাইজেরীয় নাগরিক হিসেবে পরিচয় দেন। তাঁরা জানান, স্থানীয় বাংলাদেশি নাগরিকের সহযোগীতায় তাঁরা অবৈধ ভাবে ভারতে যাওয়ার চেষ্টা করছিলেন। তাঁদের গ্রেফতারের সময় বাংলাদেশি সহযোগীরা পালিয়ে যায়।

তিনি জানান, তাঁদের তিনজন ও অপর চার সহযোগির বিরুদ্ধে বিদেশী নাগরিক সম্পর্কিত আইনে ফুলগাজী থানায় একটি মামলা দায়ের করা হয়েছে এবং গ্রেফতার তিন নাইজেরিয়ানকে ফুলগাজী থানায় হস্তান্তর করা হয়েছে।

ফুলগাজী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ কুতুব উদ্দিন বিজিবি সদস্যদের হাতে তিন নাইজেরিয়ান নাগরিক গ্রেফতার ও মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করেন। তিনি জানান, তাঁদেরকে ফেনীর বিচারিক হাকিম আদালতে মাধ্যমে জেলহাজতে পাঠানোর প্রক্রিয়া চলছে।

বিজিবি ও পুলিশ জানায়, এর আগে চলতি বছর ২৮ আগষ্ট পরশুরাম সীমান্তে ভারত যাওয়ার সময় তিনজন, ৩ আগষ্ট ভারত হয়ে বাংলাদেশে ডোকার পথে পরশুরাম সীমান্তে একজনকে গ্রেফতার। ২০১৮ সালের ১৮ নভেম্বর তিনজনকে পরশুরামের উপজেলার নিজ কালিকাপুর এলাকা দিয়ে মুহুরী নদী অতিক্রম করে বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারত যাওয়ার সময় বিজিবি সদস্যরা গ্রেপ্তার করে। ২০১৬ সালের ১২ আগস্ট পরশুরাম উপজেলার মির্জানগর ইউনিয়নের তুলাতলী এলাকায় বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারত যাওয়ার সময় বিজিবি সদস্যরা তিনজন নাইজেরিয়ান নাগরিককে গ্রেফতার করা হয়েছিল।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ