আজকের শিরোনাম :

কাপাসিয়া-গফরগাঁও নির্মাণাধীন সেতুতে যান চলাচল শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০১৯, ১৩:১৮

গাজীপুর ও ময়মনসিংহ জেলার কপাসিয়া উপজেলা সংযোগ স্থলে বানার নদীর উপর ৭২তম কিলোমিটারে ২৮৩.৫৫৮ মিটার দৈর্ঘ্যের নতুন ’বানার সেতুটি’ চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। ৩৮.৭৮ কোটি টাকা খরচে এ সেতুর কাজ শুরু হয় ২০১৬ সালের মার্চে। ২০১৯ সালের মার্চে সেতুর কাজ শেষ হলেও গতকাল বুধবার অনুষ্ঠানিকভাবে তা খুলে দেওয়া হয়। 

সড়ক ও জনপদ অধিদপ্তরর বাস্তবায়নে ১০.২৫ মিটার প্রস্তের সেতুটিতে পিলার সংখ্যা ৬টি, পাইল সংখ্যা ১০৩টি। ২০১৮ সালের ২ নভেম্বরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হসিনা সেতুটির বৃত্তি প্রস্তর স্থাপন করেন।  

সেতুটি নির্মাণের ফলে কাপাসিয়ার ১১টি ইউনিয়নের সাথে গফরগাঁওয়ের ১৫টি ইউনিয়নের সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত হয়েছে। পাশর্^বর্তী কিশোরগঞ্জ ও পাকুন্দিয়ার সাথেও যোগাগোগ ব্যবস্থার উন্নয়ন হয়েছে। এ ছাড়াও ফেরি পারাপারে অবসান, ময়মনসিংহ-গাজীপুর জাতীয় মহাসড়কের বিকল্প সড়ক হিসেবে ব্যবহার, কাপাসিয়া ও গফরগাঁও দুই উপজেলার নিরাপদ ও নিরবিচ্ছিন্ন যোগাযোগ সুবিধা পাওয়া যাবে। 

সড়ক বিভাগ সূত্রে জানা যায় সেতু দিয়ে পারাপারের জন্য গুনতে হবে নির্দিষ্ট পরিমাণ টোল হার। যেখানে ট্রেইলার ১২৫ টাকা. হেভী ট্রাক ১০০ টাকা, মিডিয়াম ট্রাক ৫০ টাকা, বড় বাস ৪৫ টাকা, মিনি ট্রাক ৪০ টাকা, কৃষি কাজে ব্যবহৃত যান ৩০ টাকা, মিনি বাস ২৫ টাকা, মোটরসাইকেল, বাইসাইকেল, রিক্সা, ভ্যান ৫ টাকা। 

এবিএন/নূরুল আমীন সিকদার/গালিব/জসিম
 


 

এই বিভাগের আরো সংবাদ