আজকের শিরোনাম :

কয়রায় বিশ্ব হাতধোয়া দিবস ও স্যানিটেশন মাস উদযাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৯, ১৮:৪৫

সকলের হাত পরিচ্ছন্ন থাক স্বাস্থ্যসম্মত এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ (১৬ অক্টোবর) কয়রায়  দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্য দিয়ে বিশ্ব হাতধোয়া দিবস ও স্যানিটেশন মাস ২০১৯ উদযাপন করা হয়। এ উপলক্ষে আজ সকাল ১০ টায় উপজেলা পরিষদ থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে পরিষদ প্রাঙ্গনে এসে শেষ হয়।

র‌্যালীর উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ এসএম শফিকুল ইসলাম ও নবযাত্রা প্রকল্পের উপজেলা ফিল্ড অফিসের ওয়াশ অফিসার মোঃ ইব্রাহিম হোসেন। র‌্যালী শেষে পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা।

সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ এসএম শফিকুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল প্রশান্ত পাল, নবযাত্রা প্রকল্পের ফিল্ড অফিসের ওয়াশ অফিসার মোঃ ইব্রাহিম হোসেন প্রমুখ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মোঃ নুর-ই-আলম সিদ্দিকী, কৃষি অফিসার এসএম মিজান ম্হামুদ সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, ব্র্যাক, ডরপ ও নবযাত্রা প্রকল্পের কর্মকর্তারা।

শুভেচ্ছা বক্তব্যে জনস্বাস্থ্য প্রকৌশল প্রশান্ত পাল বলেন, এসডিজি-র ৬ নং  অনুষদের লক্ষ্য অর্জনে আমাদের সহায়তা করবে। নিয়মিত হাতধোয়ার মাধ্যমে সুস্থ্য থাকতে হবে। বিভিন্ন রোগ জীবানু আমাদের হাতের মাধ্যমে শরীরে ছড়িয়ে পড়ে। বক্তরা বলেন, আমারা যদি খাবার আগে, শৌচকার্যের পরে হাত ধোয়ার অভ্যাস করি তাহলে আমরা সবাই স্বাস্থ্যসম্মত জীবন যাপন করতে পারবো।

নবযাত্রার ওয়াশ অফিসার মোঃ ইব্রাহীম হোসেন বলেন, একটা মানুষকে স্বাস্থ্যসম্মত জীবনযাপন করতে হলে, রোগজীবানুমুক্ত থাকতে হলে তাকে বিশেষ ৬টা সময় হাত ধোয়া অত্যাবশ্যকীয়। আমরা দৈনন্দিন অনেক রোগজীবানুর মধ্যে বসবাস করে থাকি।

আর এ রোগজীবানুগুলো আমাদের হাতের মাধ্যমে পেটের মধ্যে ঢুকে বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়ে থাকি। তাই আমারা যেন রোগজীবানুমুক্ত থাকতে পারি সেজন্য নবযাত্রা প্রকল্প অসহায়-গরীব মানুষদের মধ্যে নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত পায়খানাসহ বিভিন্ন ধরনের সামগ্রী প্রদান করে যাচ্ছে। সেই সাথে তাদের সচেতন করার লক্ষে বিন্নি ধরনের প্রশিক্ষন, ওয়ার্কশপ ও কর্মশালা করে যাচ্ছে। একই ভাবে  মহেশ্বরীপুর ইউনিয়নে অনুরুপ অনুষ্ঠান উদযাপিত হয়।

আলোচনা সভা শেষে উপস্থিত জনগণকে হাতধোয়ায় উদ্বুদ্ধ করার জন্য হাতধোয়ার প্রদর্শন করা হয় এবং হাতধোয়ার সঠিক নিয়ম দেখিয়ে দেওয়া হয়। হাতধোয়া প্রদর্শনী শেষে উপস্থিত স্কুল শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়। তাদেরকে হাতধোয়া ও স্বাস্থ্যসম্মত থাকার বিভিন্ন ধরণের প্রশ্ন করা হয়। তাদের মধ্য থেকে সঠিক উত্তরদাতাদের পুরষ্কৃত করা হয়।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপÍর ও ব্র্যাক-এর পক্ষ থেকে উপস্থিত ছাত্র-ছাত্রীদের মাঝে ২০০ শত লাইভবয় সাবান বিতরণ করা হয়। কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা।


এবিএন/শাহিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ