আজকের শিরোনাম :

কয়রায় দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৯, ১১:০৯

ইউএসএআইডির অর্থায়নে ওয়াল্ড ভিশন নবযাত্রা প্রকল্পের সহায়তায় গতকাল ১৫ অক্টোবর সকাল ১০টায় কয়রা উপজেলা পরিষদ মিলনায়তনে দুর্যোগ ঝুঁকিহ্রাস নেটওয়ার্ক গঠন বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। 

সভায় সভাপতিত্ব করেন উপজেলা দুর্যোগ নেটওয়ার্ক কমটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা। সদস্য সচিব ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জাফর রানা। 

প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ এসএম শফিকুল ইসলাম। কর্মশালায় জানানো হয় উপকূলীয় জনপদ কয়রার মানুষ ভৌগোলিক অবস্থান ও বিরূপ জলবায়ু পরিবর্তনজনিত কারণে প্রতিনিয়ত বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের শিকার হচ্ছে। 

নদী ভাঙ্গন, জলাবদ্ধতা, ঘূর্ণিঝড় ও লবনাক্ততাসহ নানাবিধ কারণে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের উপকূলবর্তী কয়রা এলাকায় বসবাস করা সাধারণ মানুষের পক্ষে কঠিন হয়ে পড়েছে। বিশেষ করে নদীর কিনারের জরাজীর্ণ বেড়িবাঁধের কারণে মানুষের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে। 

এ সকল ধারণা বিবেচনায় এনে দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থার সমন্বয়ে নেটওয়ার্ক গঠন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে বলে জানান সদস্য সচিব উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জাফর রানা। প্রাণবন্ত এ কর্মশালায় নেটওয়ার্ক গঠনের প্রয়োজনীয়তা, কমিটি গঠন ও নেটওয়ার্ক কার্যক্রম পরিচালনার রূপরেখা নিয়ে বক্তারা বিস্তারিত আলোচনা করেন। 

কর্মশালায় উপস্থিত সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ দুর্যোগ ঝুঁকিহ্রাসে একই নেটওয়ার্কের আওতায় একসাথে কাজ করার সহমত প্রকাশ করেন। 

কর্মশালায় জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, ইউপি চেয়ারম্যানবৃন্দ, জনপ্রতিনিধিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। 

এবিএন/শাহীন/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ