আজকের শিরোনাম :

ফতুল্লায় গোপন বৈঠককালে জেএমবির ২ সদস্য আটক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০১৯, ১৭:০০ | আপডেট : ১৩ অক্টোবর ২০১৯, ১৭:১০

ফতুল্লার একটি মাদ্রাসায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির দুই সদস্যকে আটক করেছে র‌্যাব-১১। 

গতকাল শনিবার দিবাগত রাতে উপজেলার একটি মাদ্রাসায় গোপন বৈঠক থেকে তাদের আটক করা হয়। 

আটকরা হলেন বন্দর উপজেলার মো. মেহেদী হাসান ওরফে মুরাদ এবং কাউখালী জেলার পিরোজপুর থানাধীন এলাকা মো. আমানউল্লাহ। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ উগ্রবাদী বই, উগ্রবাদী লিফলেট ও ল্যাপটপ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাব-১১ এর মিডিয়া অফিসার অতিরিক্ত পুলিশ সুপার মো. আলেপ উদ্দিন। 

তিনি জানান মো. মেহেদী হাসান ওরফে মুরাদ ২০১০ সালে স্থানীয় স্কুল হতে এসএসসি ও ২০১২ সালে নারায়ণগঞ্জের একটি কলেজ হতে এইচএসসি পাস করে এবং ২০১৬ সালে ঢাকার বেসরকারী একটি বিশ্ববিদ্যালয় হতে বিএসসি (টেক্সটাইল) সম্পন্ন করে। সে ২০১৪ সালে কথিত এক বড় ভাইয়ের মাধ্যমে জেএমবিতে যোগদান করে। 

আলেপ বলেন মুরাদ জেএমবিতে যোগদানের পর নারায়ণগঞ্জসহ দেশেরে বিভিন্ন অঞ্চলে জেএমবির সদস্যদের সাথে যোগাযোগ করে আসছিল। সে অনলাইনে উগ্রবাদী বই ও ভিডিও ডাউনলোড করে বিতরণ করে জেএমবির সদস্য সংগ্রহের লক্ষ্যে নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে দাওয়াতি শাখার কাজ করে আসছিল। তার মাধ্যমেই মো. আমানউল্লাহ উগ্রবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে জেএমবিতে যোগদান করে। 

তিনি আরও বলেন আমানউল্লাহ বরিশালের একটি স্থানীয় মাদ্রাসা থেকে কামিল পর্যন্ত পড়াশোনা সম্পন্ন করে নারায়ণগঞ্জের একটি মাদ্রাসায় শিক্ষকতায় যুক্ত হন। এর পাশাপাশি সে ছদ¥বেশে জেএমবির দাওয়াতি শাখার কার্যক্রম পরিচালনা করতো। মাদ্রাসায় তার কক্ষটি আলাদা থাকায় সে জেএমবি সদস্যদেরকে নিয়ে গোপন বৈঠক করতো।

আলেপ জানিয়েছেন প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকরা জানিয়েছে তারা দীর্ঘদিন যাবৎ গোপনে সংগঠিত হয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির কার্যক্রম পরিচালনা করে আসছে এবং আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলা ও জেলে আটককৃত জেএমবির সদস্যদের মুক্ত করার পরিকল্পনা এবং সংগঠনের জন্য তহবিল সংগ্রহ করে বিভিন্ন ধরণের নাশকতামূলক কর্মকান্ড করার অপতৎপরতা চালিয়ে যাচ্ছে।

এবিএন/নাসির উদ্দিন/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ