আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কারাম উৎসব অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ অক্টোবর ২০১৯, ১৯:২৫

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ওরাঁও ও সাওতাল সম্প্রদায়ের কারাম উৎসব আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। নিজেদের সুখ-শান্তি ও সুস্থতার জন্য কারাম নামের একটি বিশেষ বৃক্ষের বন্দনার মধ্য দিয়ে নৃ-গোষ্ঠী লোকজন প্রতিবছর এই উৎসব পালন করা হয়ে থাকে।

গতকাল শুক্রবার দিনব্যাপী ওই উপজেলার গুল্টা মিশন প্রাঙ্গণে বাসি মেলা উদ্যাপন কমিটির সভাপতি মি: নিখিল খাঁখাঁ’র সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী ধর্মপ্রদেশের (ডায়োসিস) শ্রদ্ধেয় বিশপ জের্ভাস রোজারিও।

 বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রসাশক মি: দেবেন্দ্রনাথ উরাঁও, নওগাঁর ধামুরহাট উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান সাবিনা এক্কা, কারিতাস রাজশাহী অঞ্চলের ডিএম দিপক এক্কা, গুল্টা ধর্মপ্লী’র পাল পুরোহিত ফাদার কার্লো বুদ্জি, তালম ইউপি চেয়ারম্যান আব্বাস-উজ-জামান, ফা: ক্যারোবিন বাকলা, গবেষক মি: লুকাশ কিসপট্টা,  দীপংকর লাকড়া, শিব প্রসাদ প্রমূখ।

ঐতিহ্যবাহী আদিবাসী ধর্মীয় কারাম উৎসবে নাচ আর গানে গানে মুগ্ধ করেছিল গুল্টার ধর্মপল্লীতে। নারী, পুরুষের পাশাপাশি শিশুরাও উৎসবে যোগ দিয়ে নেচেছে বড়দের সাথে। দিনব্যাপী অনুষ্ঠান শেষে নাচ আর গানে অংশগ্রহন কারীদের মাঝে প্রধান অতিথি পুরষ্কার বিতরণ করেন।


এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ