আজকের শিরোনাম :

পর্যটক বাড়াতে সিলেট-ঢাকা রেলরুটে লাক্সারিয়াস ট্রেন চালুর দাবি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৯, ১৬:২০

পর্যটক আকর্ষণ করতে এবং পর্যটকদের যাতায়াতের সুবিধার্থে আনন্দায়ক ও নিরাপদ ভ্রমনের জন্য ঢাকা-সিলেট রেলরুটে অত্যাধুনিক ও বিলাসবহুল ট্রেন চালু জরুরী হয়ে পড়েছে। এ রুটে বিলাসবহুল লাক্সারিয়াস পর্যটন ট্রেন চালুসহ যাতায়াত ব্যবস্থার উন্নয়ন ঘটাতে পারলে সিলেটের পর্যটন খাত থেকে সরকার প্রতিবছর কোটি কোটি টাকা রাজস্ব আয় করতে পারবে বলে অনেকের অভিমত।

রেলসুত্র বলছে, সিলেট-ঢাকা রেলরুটের সিলেট, মোগলাবাজার, কুলাউড়া, শ্রীমঙ্গল ও শায়েস্তাগঞ্জ ষ্টেশনে চরম আসন সংকট বিরাজ করছে। নিয়মিত যাত্রী ছাড়াও দিন দিন পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এ ষ্টেশনগুলোতে চাহিদা মতো টিকেট না পেয়ে পর্যটকসহ সাধারণ যাত্রীরা প্রতিনিয়ত বিড়ম্বনার মুখোমুখি হচ্ছেন। ফলে পর্যটকসহ সাধারণ যাত্রীরা পড়ছেন বিপাকে। অনেক সময় আসনবিহীন টিকেট নিয়ে দাড়িয়েও অনেক যাত্রী ট্রেন ভ্রমন করতে বাধ্য হন। বিশেষ করে পরিবার পরিজন নিয়ে যারা বেড়াতে আসেন তাদের দুর্ভোগের সীমা থাকে না।

একাধিক পর্যটকের সাথে কথা বলে জানা যায়, দেশের অন্যতম পর্যটন এলাকা সিলেটে ভ্রমনের জন্য আধুনিক, বিলাসবহুল ট্রেন চালু অত্যাবশক হয়ে পড়েছে।

তারা জানান, শ্রীমঙ্গলসহ সিলেটের পর্যটন স্পটগুলো দেখতে দিন দিন দর্শনার্থীর সংখ্যা বাড়ছে। সে অনুযায়ী যাতায়াত ব্যবস্থা এখনও তেমন উন্নত হয়নি। যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে অর্থাৎ যাত্রীদের নিরাপদ, আনন্দদায়ক ও বিলাসবহুল যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করতে পারলে সিলেট অঞ্চলের পর্যটন খাত থেকে সরকারের কোটি কোটি টাকা রাজস্ব আয় করা সম্ভব বলে জানান পর্যটকরা।

ঢাকা থেকে আসা এটিক ডেভেলপমেন্ট লিমিটেডের ম্যানেজার (সেলস এন্ড মাকের্টিং) মো: আব্দুলাহ মিন্টু জানান, ঢাকা-সিলেট রেলরুটে সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত, লাক্সারিয়াস ওয়াশরুম, ক্যাটারিং সার্ভিসে উন্নতমানের খাবার পরিবেশন সম্বলিত অত্যাধুনিক ও বিলাসবহুল ট্রেন চালু প্রয়োজন। এছাড়াও কড়া নিরাপত্তা ব্যবস্থা দরকার যাতে ট্রেনের ভিতর হকারসহ অন্যান্য বিরক্তিকর বিষয়গুলো এড়ানো সম্ভব হয়।

এছাড়াও স্বল্প সময়ে ঢাকা থেকে সিলেট নির্বিঘ্নে যাতে পৌঁছাতে পারে সেজন্য সীমিত পরিসরের বিরতি দেওয়ার কথা বলেন তিনি। তিনি আরও বলেন, দেশে পর্যটন অঞ্চল হিসেবে সিলেটের সুনাম ও খ্যাতি দুটিই রয়েছে। সিলেটের বিভিন্ন স্পটগুলোতে সারা বছরেই পর্যটকদের ভিড় লেগে থাকে। শুধু যাতায়াত ব্যবস্থার উন্নয়ন ঘটাতে পারলে সরকারের রাজস্ব আয় বহুলাংশে বেড়ে যাবে এতে কোন সন্দেহ নেই বলে তিনি অভিমত ব্যক্ত করেন।


এবিএন/আতাউর রহমান কাজল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ