আজকের শিরোনাম :

দেশের উত্তরাঞ্চলে চা উৎপাদন ১ কোটি কেজি ছাড়িয়ে যাবার সম্ভাবনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০১৯, ১১:১১

দেশের উত্তরাঞ্চলে চলতি মৌসুমে চা উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবার বিপুল সম্ভাবনা দেখা দিয়েছে। এবার উৎপাদন ১ কোটি কেজি ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। 

বাংলাদেশ চা বোর্ডের পঞ্চগড় আঞ্চলিক কার্যালয় সূত্র জানায় গত কয়েকবছর ধরেই পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলায় প্রতি মৌসুমে পর্যায়ক্রমে চা উৎপাদন বেড়ে চলেছে। গত মৌসুমে (২০১৮) উত্তরাঞ্চলে চা উৎপাদন হয়েছিল ৮.৪ মিলিয়ন কেজি অর্থাৎ ৮৪ লাখ কেজি। চলতি মৌসুমে (২০১৯) উত্তরবঙ্গে চা উৎপাদনের টার্গেট ধরা হয়েছে ৯.৫ মিলিয়ন কেজি অর্থাৎ ৯৫ লাখ কেজি। তবে এবার চা উৎপাদন ১০ মিলিয়ন কেজি অর্থাৎ ১ কোটি কেজি ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। 

সূত্র জানায় গত চা উৎপাদন মৌসুমের তুলনায় এ বছর এখন পর্যন্ত ৩০ শতাংশ চা বেশি উৎপাদন হয়েছে। এই ধারাবাহিকতায় মৌসুম শেষে চা উৎপাদন ১ কোটি কেজি ছাড়িয়ে যাবে বলে চা উৎপাদক মহল আশা করছেন। 

বাংলাদেশ চা বোর্ডের পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের নর্দান বাংলাদেশ প্রকল্পের প্রজেক্ট ডিরেক্টর ড. শামীম আল মামুন জানান ২০০০ সালে পঞ্চগড়ে সর্বপ্রথম চা চাষ শুরু হয়। পরবর্তীতে উত্তরাঞ্চলে চা চাষ সম্প্রসারণ, চায়ের উৎপাদন বৃদ্ধি ও চা চারা উত্তোলনসহ বিভিন্ন কর্মকান্ডের জন্য নর্দান বাংলাদেশ প্রকল্প কাজ শুরু করে। এতদঞ্চলের চা চাষীদের আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে স্বল্প মূল্যে চারা বিতরণ,  প্রশিক্ষণ, প্রণোদনা, চা চাষে উদ্ধুদ্ধ করা, প্রয়োজনীয় পরামর্শ প্রদান, কর্মশালা আয়োজন, চাষীদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ ও কীটনাশক যন্ত্রসহ অন্যান্য আনুষাঙ্গিক সরঞ্জামাদী প্রদানের জন্য এই প্রকল্পকে ৪ কোটি ৯৭ লাখ টাকা বরাদ্দ দেয় সরকার। 

তিনি আরো জানান স্বল্পমূল্যে উত্তরাঞ্চলে চা চাষীদের মাঝে ১০ লাখ চারা বিতরণ করা হবে। ইতোমধ্যে ৬ লাখ ৪৫ হাজার চারা বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে চারা বিতরণ চলছে। তিনি জানান উত্তরাঞ্চলে নিবন্ধিত চা বাগানের সংখ্যা ৯টি, নিবন্ধিত চা কারখান ২৬টি। এরমধ্যে চালু হয়েছে ১৮ টি কারখানা। এ ছাড়া ক্ষুদ্রায়তন চা বাগানের সংখ্যা (২৫ একরের নিচে) প্রায় ৫ হাজার। বর্তমানে চা চাষ হচ্ছে ৭ হাজার ৬৪৫ একর জমিতে। প্রতি হেক্টরে চা উৎপাদন হচ্ছে ২৫০০ কেজি। এ ছাড়াও দিনাজপুর, লালমনিরহাট ও নীলফামারী জেলায় চা চাষ সম্প্রসারণ করা হচ্ছে। 

শামীম আল মামুন বলেন গত কয়েক বছরের তুলনায় এবার চায়ের উৎপাদনে উত্তরবঙ্গে সর্বোচ্চ রেকর্ড করবে বলে আশা করা হচ্ছে এবং ৯৫ লাখ কেজি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে চা উৎপাদন ১ কোটি কেজি ছাড়িয়ে যাবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এবিএন/আতাউর রহমান কাজল/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ