আজকের শিরোনাম :

কাপাসিয়ায় বাজারের পাশে ময়লার ভাগাড়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০১৯, ১৯:০২

গাজীপুরের কাপাসিয়া উপজেলার কাঁচাবাজারের পাশে শীতলক্ষা নদীর পাড়ে ময়লার ভাগাড়ের দুর্গন্ধে অতিষ্ট স্থানীয় বাসিন্দারা। এ নিয়ে আন্দোলন, সমাবেশ ও মানববন্ধন করেও ময়লার ভাগাড় হস্তান্তর হয়নি। সঠিক বর্জ্য ব্যবস্থাপনার অভাবে দুর্গন্ধে পথচারী, জনসাধারণ এবং শিক্ষার্থীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, কাপাসিয়া বাজারের উত্তর পাশে শীতলক্ষা নদীর তীরে ময়লার পহাড় গড়ে উঠেছে। প্রতিদিন এখানে বাজারের প্রায় ২৫ ভ্যান ময়লা ফেলা হয় বলে জানান বাজারের ময়লা পরিষ্কার করার শ্রমিক শফিকুল। ময়লার স্তূপের ১৫-২০ গজ দূরে কাঁচাবাজার। তরগাঁও থেকে শীতলক্ষ নদী হয়ে এ পথ দিয়ে প্রতিদিন হাজার হাজার ক্রেতা-বিক্রেতা ও শিক্ষার্থীরা কাপাসিয়া আসে। বাজারের ময়লা আবর্জনা ছাড়াও হোটেল ও ক্লিনিকের  বর্জ্য এখানে ফেলা হচ্ছে। এগুলো পচে বাতাসে দুর্গন্ধ ছড়াচ্ছে।

সংগঠন সূত্রে জানা যায়, ২০১৮ সালে কাপাসিয়া উদীচী শিল্পগোষ্টি, গাজীপুর সাংবাদিক ইউনিয়ন কাপাসিয়া ইউনিট, কাপাসিয়া ডেন্টাল অ্যাসোসিয়েশন ও সচেতন মহলের ময়লা অপসারনের তীব্র আন্দোলনের মুখে কাঁচাবজার থেকে ময়লা সরানো হয়। ময়লা সরানোর ২-৩ মাসের মধ্যে পুনরায় ময়লার স্তূপে পরিণত হয়।

কাপাসিয়া রোকেয়া মেডিকেল হলের মালিক আকরাম হোসেন হিরন বলেন, বাজারের সকল ময়লা এখানে ফেলা হয়। কুকুর ময়লার স্তূপ ঘাঁটে। এতে বেশি করে দুর্গন্ধ ছড়ায়।

কাপাসিয়া ডিগ্রি কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মামুন বলেন, নদী পাড় হয়ে প্রতিদিন কলেজে যেতে হয়। ময়লার এমন দুর্গন্ধে এ পথ দিয়ে আর যেতে ইচ্ছা করে না।

ঘাটপাড়ের চা বিক্রেতা শাজাহান হাসান বলেন, আমার দোকানের পাশেই সবচেয়ে বড় ময়লার স্তূপ। দুর্গন্ধে দোকানে মানুষ চা খেতে আসে না। বেচা কিনি অনেক কমে গেছ।  
 

এবিএন/নূরুল আমীন সিকদার/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ