২০ বছরে পদার্পণ

চট্টগ্রামে ঐতিহ্য বই উৎসব ২০১৯

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০১৯, ১০:৪৩

সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য ১৯ বছর পূর্ণ করে ২০তম বছরে পদার্পণ করল। লেখক, পাঠক, শুভানুধ্যায়ী ও সংবাদকর্মীদের ব্যাপক উৎসাহে ঐতিহ্য ইতোমধ্যে প্রকাশ করেছে নবীন-প্রবীণ, চেনা, কম চেনা এবং অচেনা লেখকদের লক্ষাধিক পৃষ্ঠার বেশি সহস্রাধিক বই। বাংলাদেশের সৃজনশীল প্রকাশনায় যা ইতিবাচক প্রভাব ফেলেছে এবং পাঠক মহলে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে।

ক্যাবল টিভি, মোবাইল, ইন্টারনেট ও ডিভাইসের যুগে সৃজনশীল বই প্রকাশনাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে ঐতিহ্য প্রকাশ করে চলেছে বিষয়বৈচিত্রপূর্ণ বই ও সাথে কালজয়ী চিরায়ত বাংলা সাহিত্যের রচনাবলি। ২২০০০+পৃষ্ঠার রবীন্দ্র-রচনাবলিসহ বিভূতিভূষণ, মানিক, জীবনানন্দ ও শরৎ-রচনাবলি পাঠকমহলে দিয়েছে মানসম্পন্ন রচনাবলি সহজে সংগ্রহের সুযোগ। শুধু চিরায়তই নয়, ঐতিহ্য প্রকাশ করেছে সদ্য প্রয়াত বাংলাসাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদের ১৩ খণ্ড রচনাবলি। কাজ চলছে আরও বেশ কিছু রচনাবলি প্রকাশের।

ঐতিহ্য তার অর্জনের সবটুকু গৌরব ভাগ করে নিতে চায় পাঠকদের সাথে। ঐতিহ্য প্রতিবছর আয়োজন করে চলেছে বুক রিভিউ প্রতিযোগিতা, নির্বাচিত পাঠাগারকে বই অনুদানসহ দেশব্যাপী বই উৎসবের।

১৯ পেরিয়ে ২০ বছরে পদার্পন উপলক্ষে ঢাকার পাবলিক লাইব্রেরি চত্বরে ঐতিহ্য আয়োজন করেছিল পক্ষকালব্যাপী ‘সর্বাধিক ছাড়ের’ বই উৎসব। সে সময় থেকেই চট্টগ্রাম ও তৎসংলগ্ন অঞ্চলের পাঠকগণ আমাদেরকে বারংবার অনুরোধ করছিল বন্দরনগরী চট্টগ্রামে এমন একটি বই উৎসব আয়োজনের। তারই ধারাবাহিকতায় আমাদের চট্টগ্রাম ও তৎসংলগ্ন এলাকার পাঠকদের সুবিধার্থে আগামী ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার থেকে চট্টগ্রামে জেলা শিল্পকলা একাডেমি আর্ট গ্যালারি প্রাঙ্গণে দশ দিনব্যাপী ঐতিহ্য আয়োজন করছে ‘সর্বাধিক ছাড়ের’ ঐতিহ্য বই উৎসব। কোনো প্রকার আনুষ্ঠানিকতা ছাড়াই আর্ট গ্যালারি মিলনায়তনে সকাল ৯.৩০ মিনিটে শুরু হতে যাচ্ছে এই বই উৎসব। এই বই উৎসব চলবে ১২ অক্টোবর ২০১৯ শনিবার পর্যন্ত। এই উৎসবে পাঠকরা ঐতিহ্য প্রকাশিত সহস্রাধিক বইয়ের মধ্যে ১২০টিরও বেশি বিষয়বৈচিত্রপূর্ণ বই কিনতে পারবেন মাত্র ২০ থেকে ৫০ টাকার বিনিময়ে। এছাড়াও ঐতিহ্য প্রকাশিত সব বইতেই উৎসব উপলক্ষ্যে থাকছে অকল্পনীয় মূল্য ছাড়। রচনাবলিতেও থাকবে বিশেষ ছাড়। উল্লেখ্য যে বই উৎসব উপলক্ষ্যে ঐতিহ্য প্রকাশ করেছে ৩টি নতুন বই। প্রকাশনার ১৯ বছরে ঐতিহ্য শুধুমাত্র মানসম্মত বই প্রকাশ করেই থেমে থাকেনি, পাঠকের কাছে বই সহজলোভ্য ও দ্রুততম সময় পৌঁছে দিতেও সমান মনযোগ দিয়েছে। পাঠকের সাথে এই আন্তরিক মেলবন্ধনই ঐতিহ্যের শক্তি।

ঐতিহ্য আশা করে পূর্বের ন্যায় পাঠক, শুভানুধ্যায়ী ও সংবাদকর্মীদের উৎসাহে উৎসবটি সাফল্যমণ্ডিত হয়ে উঠবে। বই উৎসব কোনো বিরতি ছাড়া প্রতিদিন সকাল ৯.৩০ মিনিট থেকে রাত ৮.০০ টা পর্যন্ত।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ