আজকের শিরোনাম :

তিতাসে হাতি দেখিয়ে চাঁদাবাজি : অতিষ্ঠ পথচারী-ব্যবসায়ীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০১৯, ১৮:৩৮

কুমিল্লার তিতাস উপজেলার পথে পথে হাতি দেখিয়ে চাঁদাবাজিতে অতিষ্ঠ হয়ে পড়েছে পথচারী ও ব্যবসায়ীরা। আজ মঙ্গলবার সকাল আনুমানিক ১০টায় দেখা যায় উপজেলার বাতাকান্দি বাজার ও কড়িকান্দি বাজারে হাতি দেখিয়ে চাঁদা তুলছে এক কিশোর। চলতি পথে সড়কের মাঝখানে গাড়ি থামিয়ে টাকা আদায় করা হচ্ছে। খুশি হয়ে ৫ টাকা দিলে তা গ্রহন করেনা হাতি। ১০ টাকা অথবা ২০ টাকা দিলে তা গ্রহন করে হাতি। পথচারীদের দাবি হাতি কিভাবে বুঝবে টাকার হিসেব। এটা হাতি চরা কিশোরের চতুর কৌশল। আর এই কৌশলেই বিভিন্ন জেলা উপজেলার হাট বাজারে ঢুকে হাতি দিয়ে অভিনব কায়দায় চলছে এ চাঁদাবাজি।

 রাস্তাঘাটে যত্রতত্র যানবাহন থামিয়ে টাকা আদায়ের কারনে বিড়ম্বনায় পড়ছেন অনেক ব্যবসায়ী ও সাধারণ মানুষ। হাতি দিয়ে মানুষ ও যানবাহন থামানোর কারণে ভুক্তভোগিরা ইচ্ছার বিরুদ্ধে টাকা দিতে বাধ্য হচ্ছেন। সরেজমিনে দেখা যায়,বিশাল আকৃতির একটি হাতির পিঠে বসে আছে ১৭বছরের এক কিশোর। এ কিশোরকে পিঠে নিয়ে হেলেদুলে কখনো রাস্তার পাশ দিয়ে কখনো রাস্তার মাঝখান দিয়ে চলছে হাতি। রাস্তার পাশে ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে হাতি তারশুঁড় উচু করে জানাচ্ছে সালাম।এসময় ব্যবসায়ী হাতির শুঁড়ে তুলে দিচ্ছে টাকা।

 এছাড়াও হাতি রাস্তায় যানবাহন থামিয়ে দেওয়ায় দুর্ভোগের শিকার হচ্ছে পথচারীরা। তিতাস উপজেলার মাছিমপুর বাজার, বাতাকান্দি বাজার,গাজীপুর,কড়িকান্দি বাজার,মৌটুপি,শিবপুর,দড়িকান্দি ও গৌরীপুর বাজারসহ বিভিন্ন সড়কে হাতি দিয়ে চাঁদাবাজির এ দৃশ্য দেখা যায় কয়েক মাস পর পর।

সিএনজি চালিত অটোরিক্সা চালক আলম বলেন হাতিকে ১০টাকা ২০টাকা করে দিতে হয়।কারন হাতি শুঁড় দিয়ে চেপে ধরে।১০ টাকার কম দিলে তা নেয় না। রাস্তার পাশে চা দোকানী আলাউদ্দিন বলেন হাতি দোকানের সামনে এসে দাড়ালে ক্রেতারা ভয়ে দোকানে ঢুকতে সাহস পান না। এতে করে অনেক বিড়ম্বনায় পরতে হয়। তাই বিড়ম্বনা এড়াতে দোকান মালিকরা বাধ্য হয়ে টাকা দিয়ে দেয়।

এছড়াও আরো অনেক ব্যবসায়ী বলেন সড়কে চলাচলকারী যানবাহন ও রাস্তার পাশে দোকান থেকে টাকা আদায় করছে হাতি। আর এর উদ্দেশ্য একটাই। তা হলো টাকা নেয়,আর টাকা পেলেই তা ধরিয়ে দিচ্ছে হাতির পিঠে বসা কিশোর হৃদয়ের হাতে।এভাবেই দোকানে দোকানে ও যানবাহনে সালাম দিয়ে আদায় করা হচ্ছে হাজার হাজার টাকা।

আজ মঙ্গলবার সকালে কড়িকান্দি বাজারে হাতি দিয়ে চাঁদাবজি করার সময় স্থানীয় সাংবাদিক হাতির পিঠে বসা কিশোরের নাম জানতে চাইলে সে জানায় তার নাম হৃদয়,সে সিলেট হবিগঞ্জ থেকে এসেছে বলে দ্রুত চলে যায়।


এবিএন/কবির হোসেন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ