আজকের শিরোনাম :

বদলগাছী-পাহাড়পুর সড়ক চলাচলের অযোগ্য

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০১৮, ১৩:৫৬

বদলগাছী-পাহাড়পুর সড়ক
বদলগাছী (নওগাঁ) , ২০ জুন, এবিনিউজ : নওগাঁর বদলগাছী-পাহাড়পুর ভি আইপি নামে পরিচিত সড়কটি এখন খানা খন্দে ভরপুর চলা চলের যেন মরণ ফাঁদে পরিনত হয়ে পড়েছে।
সরেজমিনে দেখা যায়,  নওগাঁ জেলা শহর থেকে জয়পুরহাট পর্যন্ত প্রায় ৪৫ কিঃমিঃ জনগুরুত্বপূর্ণ সড়কটি বদলগাছীর নতুন ব্রিজ থেকে ঐতিহাসিক বৌদ্ধবিহার পাহাড়পুর হয়ে উপজেলার শেষ সীমানা দৈবর‌্যাইল বটতলি পর্যন্ত ১৪কিঃ মিঃ সড়ক খানা খন্দের সৃষ্টির হয়ে চলাচলের অনুপযোগী ও মরণ ফাঁদে পরিনত হয়েছে।
অথচ এই সড়কটির উপর দিয়ে প্রতিনিয়ত যাত্রী বাহী বাস সহ শত শত যানবাহন চলাচল করে জীবন ঝুঁকি নিয়ে। ঐতিহাসিক বৌদ্ধবিহার পাহাড়পুর পরিদর্শনের জন্য দেশী বিদেশী পর্যটক ও পিকনিকের বাস, মাইক্রোবাস, ভুটভুটি, ভ্যান গাড়ী সহ অনেক যানবাহন চলাচল করে। এছাড়া উত্তরবঙ্গের নামধারি পিকনিক স্পট দিনাজপুর জেলার স্বপ্নপুরী, রংপুর জেলার ভিন্ন জগৎ ও জয়পুরহাট জেলার বুলুপাড়া শিশুউদ্দ্যান সহ দেশের বিভিন্ন স্থানে যান বাহন চলাচল করছে জীবন ঝুঁকি নিয়ে।
যে কোন মূহুর্তেই ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। তথ্য সংগ্রহকালে পাহাড়পুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান কিশোর বলেন, বদলগাছী-পাহাড়পুর ১৪ কিঃমিঃ এই রাস্তার বর্তমানে যে অবস্থা হয়ে পড়েছে বড় যানবাহন চলাচল করা তো দুরের কথা ছোট যানবাহন ভ্যান, চার্জার  এমনকি পায়ে হাটাও কষ্টকর হয়ে পড়েছে।
তাছাড়া গত মাসে পাহাড়পুর ইউপির দেবরাইল  নামক স্থানে সিমেন্ট বোঝায় একটি ট্রাক উল্টে গিয়ে ট্রাক ড্রাইভার সহ ৩জন গুরুতর আহত হয়। এছাড়া শুরকালী নামক স্থানে খানা-খন্দের কারনে যাত্রীবাহী বাস খাদে পড়ে ১জনের মৃত্যুসহ প্রায় ২৫ জন আহত হয়। মথুরাপুর ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুর রহমান সহ এলাকাবাসী জানায়, এর আগেও অনেক ট্রাক উল্টে গিয়ে র্দূর্ঘটনা ঘটেছে। জরুরী ভাবে সড়কটির প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দরকার।
এছাড়া সড়কটির দু’ধারের মার্কেট গুলো উচু হওয়ায় সড়ক নিচু যার কারনে একটু বৃষ্টি হলেই পানি বেধে থাকায় ক্ষতি আরো বেশী হয়। পাহাড়পুর বৌদ্ধবিহার কাষ্টডিয়ান ছাদেকুজ্জামান বলেন বদলগাছী-পাহাড়পুর এই রাস্তাটির জন্য আমি সড়ক জনপদ ও এলজিডি কর্তৃপক্ষকে অনেক বার বলেছি এবং লিখিত দিয়েছি তারপরও কোন ব্যবস্থা হয়নি। অনেক সময় দুর-দুরান্ত থেকে আসা মাইক্রোবাস রাস্তার বড় বড় গর্তে আটকা পড়ে তাদেরকেও পড়তে হয় জটিলতার মধ্যে।
ইতিপূর্বে এই রাস্তার বেহাল দশা উল্লেখ করে বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে সড়ক-জনপদ কর্তৃপক্ষ কিছু আধলা ইট দিয়ে বড় বড় গর্তগুলো মেরামত করলেও কিছুদিন পর তা উঠে গিয়ে সাবেক রূপ ধারন করে।

এব্যাপারে নওগাঁ জেলা সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী মোঃ হামিদুল হক এর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন গত মে মাসে সড়কটি একনেকে পাশ হয়েছে শুধু টেন্ডার হলেই বড় ঠিকাদার এসে কাজ শুরু করবে এবং বদলগাছী পাহাড়পুর রাস্তার দু‘পাশে ৪ ফিট করে বাড়িয়ে দৃশ্যমান রাস্তা তৈরি হবে বলে তিনি জানান। 

এবিএন/হাফিজার রহমান/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ