আজকের শিরোনাম :

দৌলতপুরের পদ্মার পানি বৃদ্ধিতে নিম্নাঞ্চল প্লাবিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪২

ফারাক্কা অববাহিকায় পদ্মা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। নদীর দুপাড়ে পানি বৃদ্ধি পওয়ায় আবাদি জমি ডুবে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

উপজেলার পদ্মা নদীর তীরবর্তী চিলমারী, রামকৃঞ্চপুর, ফিলিপনগর ও মরিচা ইউনিয়নের প্রায় ৩৭টি গ্রাম এখন পানিতে তলিয়ে গেছে। এ এলাকার নিম্নাঞ্চলের  ১৫শ বাড়িঘর পানিবদ্ধ হয়ে পড়েছে ও প্রায় ১৬শ হেক্টর আবাদি জমির ফসল তলিয়ে গেছে।

পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার দেয়া তথ্যে জানা গেছে হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে বিপদসীমার .৩৯ সেন্টিমিটার নীচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এবং পানি প্রবাহ ক্রমশ কমতে থাকায় সপ্তাহ খানেকের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে বলে তারা জানিয়েছেন।

রামকৃঞ্চপুর ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল ইসলাম জানিয়েছেন পদ্মা নদীতে আকস্মিক পানি বৃদ্ধি পাওয়ায় চিলমারী ও রামকৃঞ্চপুর ইউনিয়নের ৩৭টি গ্রাম এখন পানির নিচে। 

রামকৃঞ্চপুর, চিলমারী, ফিলিপনগর ও মরিচা ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় প্রায় ১৬শ হেক্টর জমির আমন ধান, মাশকলাই ও বাদাম বীজতলা তলিয়ে গেছে।

উপজেলা কৃষি অফিস সূত্র দেড় হাজার হেক্টর আবাদি জমির ফসলাদি ডুবে গেছে বলে জানিয়েছে। 

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকতা মো. আজগর আলী জানান পানি বৃদ্ধির বিষয়টি সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। বন্যায় ক্ষতিগ্রস্ত চিলমারী ও রামকৃঞ্চপুর ইউনিয়নে ইতিমধ্যে ২শ পরিবারকে  খাদ্য সহায়তা দেয়া হয়েছে। আরো ২ হাজার পরিবারকে সহায়তা দেয়া হবে বলে তিনি জানিয়েছেন। 

এবিএন/জহুরুল হক/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ