আজকের শিরোনাম :

বান্দরবানে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০১৯, ১৪:০৮

“তথ্য সবার অধিকার, থাকবে না কেউ পেছনে আর” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন করা হয়েছে। 

তথ্য অধিকার দিবস উপলক্ষে আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে বান্দরবান জেলা প্রশাসকের কার্যার্লয় হতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসে শেষ হয়। বর্ণাঢ্য এই শোভাযাত্রায় ব্যানার ও প্ল্যাকার্ড হতে নিয়ে বিভিন্ন শ্রেণী-পেশার জনসাধারণ অংশ নেয়।

পরে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় সভায় বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. শফিউল আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. বদিউল আলম, সহকারী কমিশনার রতন অধিকারী, শামীম হোসাইন, জেলা তথ্য অফিসার মো. খালেদ বিন জামানসহ প্রমূখ।

এ সময় সভায় বক্তারা বলেন তথ্য অধিকার আইন ২০০৯ এর মূল লক্ষ্য হল তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিতকরণের মাধ্যমে প্রজাতন্ত্রের সব ক্ষমতার মালিক জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করা। জনগণ রাষ্ট্রের সব কর্তৃপক্ষের ওপর এই আইন প্রয়োগ করে। কর্তৃপক্ষের কর্মকান্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে এবং দুর্নীতি হ্রাসের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠাকল্পে সংবিধানে বর্ণিত অন্যতম মৌলিক অধিকার, চিন্তা, বিবেক ও বাক-স্বাধীনতার অবিচ্ছেদ্য অংশ হিসেবে স্বীকৃত জনগণের তথ্য অধিকার নিশ্চিতকরণে আইনটি প্রণীত হয়েছে।

এ সময় সভায় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. শফিউল আলম বলেন সব মানুষের সুযোগের সমতা, সম্পদের সুষম বণ্টন, সব মৌলিক অধিকার বাস্তবায়ন, প্রান্তিক ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তার অধিকার প্রদান প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত ব্যক্তিদের দ্বারা নিশ্চিতকরণে তথ্য অধিকার আইন হতে পারে চাবিকাঠি। 

তথ্য অধিকার আইন ব্যবহার করে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/দফতর/অধিদফতর ও বেসরকারি সংস্থার গৃহীত সেবা, সম্পদ ও নিরাপত্তা বেষ্টনীতে জনগণের অবাধ প্রবেশ নিশ্চিতকরণে এবং এগুলো এভাবে বাস্তবায়নের মাধ্যমে সব জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় নিয়ে আসা সম্ভব।
সভা শেষে জেলা তথ্য অফিসের ব্যবস্থাপনায় উপস্থিত অতিথিদের সম্মুখে প্রজেক্টরের মাধ্যমে সরকারের বিভিন্ন সেবা কার্যক্রম ও উন্নয়নের তথ্য চিত্র প্রদর্শন করা হয় । 

এবিএন/মোহাম্মদ আব্দুর রহিম/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ