পাবনার বেড়ায় ডায়াবেটিকস সেন্টার উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৯

সম্প্রতি পাবনা জেলার বেড়া উপজেলায় বেড়া টাউন ক্লাব প্রাঙ্গনে ডায়াবেটিকস রুগীদের জন্য উদ্বোধন করা  হয়েছে বেড়া ডায়াবেটিকস সেন্টার। বেড়ায় ডায়াবেটিকস সমিতির শুভ উদ্বোধন অনুষ্ঠানে,  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের মাননীয় তথ্য প্রতিমন্ত্রী, ডা. মো: মুরাদ হাসান এমপি। সম্মানিত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ্যাড. শামসুল হক টুকু এমপি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মো. সাইফুল ইসলাম, উদ্বোধনী বক্তব্য রাখেন পাবনা ডায়াবেটিকস সমিতির সভাপতি, মো. বেবী ইসলাম। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন  বঙ্গবন্ধুর সোনার বাংলা ও বর্তমান প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে এবং উন্নয়নের জোয়ার অব্যহত রাখতে হলে সকলকেই শারিরীক ভাবে সুস্থ থাকতে হবে। আমরা অতি দ্রুত বেড়ার মতই সারা বাংলাদেশে ডায়াবেটিস সমিতি ও সরকারি উদ্যোগে ডায়াবেটিকস সেন্টার খোলা হবে।

 বিশেষ অতিথি তার বক্তব্যে বলেন বেড়া ডায়াবেটিকস সেন্টার এর সার্বিক উন্নয়নে সবসময় পাশে থাকবো। পৌড় মেয়র জনাব আব্দুল বাতেন বলেন আগামি তে যেন  এই সেন্টারে আমরা একটি মেডিকেল কলেজ স্থাপন করতে পারি।

বেড়া টাউন ক্লাবের স্বাস্থ্য সম্পাদক ও রনাঙ্গনের মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. আলতাফ হোসেন সরকার, বক্ত্যবের শুরুতেই জাতির পিতা ও মুক্তিযুদ্ধে নিহত সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে বর্তমান সরকারের স্বাস্থ্য সেক্টরের সকল উন্নতির কথা তুলে ধরেন, তিনি বলেন বিশ^ ডায়াবেটিকস ফেডারেশনের মতে , দেশে প্রায় ৮০ লক্ষ ডায়াবেটিকস রোগী, ৪০ লক্ষ নিবন্ধীত।  যার মৃত্যুর হার ৬.৫%।

 প্রফেসর আলতাফ সরকার বলেন অতিরিক্ত ফাষ্টফুড গ্রহন, কম ফিজিক্যাল এক্টিভিটি, অতিরিক্ত ওজন এবং বংশগত কারনেও ডায়াবেটিক রোগ হতে পারে। তিনি আরোও বলেন নিয়মিত লাইফ স্টাইল পরিবর্তন, ওষুধ সেবন, খাদ্যভ্যাস পরিবর্তন, নিয়মিত প্রতিদিন ৪৫ মিনিট থেকে ৬০ মিনিট হাঁটতে হবে। হাঁটলে ব্লাড সারকুলেশন বাড়ে, ব্যথা কমে, মনে প্রফুল্লতা আসে, বিভিন্ন রোগ থেকে ভালো থাকা যায়। আয়োজনে ছিলেন টাউন ক্লাব বেড়া।

 

এবিএন/মানিক/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ