ডিমলায় বুড়ি তিস্তা ব্যারেজের কপাট বন্ধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জুন ২০১৮, ১৩:৩৭

ডিমলা (নীলফামারী), ১৯ জুন, এবিনিউজ : নীলফামারী জেলার ডিমলা উপজেলার সদর ইউনিয়নের পঁচারহাট এলাকার বুড়ি তিস্তা ব্যারজের ১৪টি কপাট ষড়যন্ত্রমূলকভাবে গত ১১ জুন রাত্রে বন্ধ করে দেওয়ায় ব্রীজ এলাকার কৃষকগণের ধানের বীজতলা, পাট ক্ষেত, বাদাম ও ভুট্টা সম্পুন্নরূপেু ক্ষতিগ্রস্ত হয়। যার আনুমানিক আর্থিক ক্ষতির পরিমাণ ৭০ লক্ষ টাকা।

এ বিষয়ে স্থানীয় কৃষকদের পক্ষে জনৈক দুলাল হোসেন ডিমলা থানার একটি লিখিত অভিযোগ করে। উক্ত অভিযোগ হতে জানা যায় পাউবো, ডিমলা ও জলঢাকা থানার কিছু দালাল যেমন- আলতাফ হোসেন, তছিরুল, সেকেন্দার আলী, গ্রাম- পঁচারহাট, থানা-ডিমলা ও জলঢাকা থানার খারিজা গোলনা এলাকার মোজাফ্ফর হোসেন পিতা- মৃত: মনির উদ্দিন, মশিয়ার পিতা- কফিল উদ্দিন, শাহিন ইসলাম, পিতা- মোজাফ্ফর হোসেন এরা পাউবো’র দালাল।

তারা পাউবো’র কর্তৃপক্ষের সাথে যোগসাযোস করে ১১ জুন রাতে বুড়িতিস্তা ব্যারজের ১৪টি কপাট বন্ধ করে দেওয়ার ফলে জলঢাকা ও ডিমলা এলাকার কৃষকগণের বিভিন্ন ফসল ক্ষেত বিনষ্ট হয়। এ ব্যাপারে গত ১৬ জুন এলাকায় গিয়ে সরেজমিনে ঘটনার সত্যতা পাওয়া যায়। বুড়ি তিস্তা এলাকার সম্পত্তি প্রকৃত মালিকগণের ভোগদখল বিষয়ে বিরোধ দেখা দিলে গত ১৭/০৫/২০১০ মহামান্য হাইকোর্ট ডিভিশনে একটি রিট পিটিশন দায়ের করা হয়। যাহার নং- ৭৫৪৭/২০১৭ ইং এবং ইহার ম্যামো নং- এফ-২-৭৩৭(৩)।

উক্ত রিটের পক্ষে উল্লেখিত বুড়িতিস্তা, পানি উন্নয়ন বোর্ডের সম্পত্তির উপরে পাউবো কিংবা তুষকা কোম্পানী কিংবা রিটকারীদের বিপক্ষ কোন ব্যক্তি সম্পত্তির উপর কোন হস্তক্ষেপ করিতে পারিবে না মর্মে হাইকোর্ট পর্যায়ক্রমে ৩টি আদেশ প্রদান করেন। যার তাং- ২৬/০৬/২০১১, ২৫/১০/২০১২ ও ২৫/১০/২০১৭ ইং।

রিটকারীগণের বিপক্ষ পাউবো কর্তৃপক্ষ হাইকোর্টের আদেশ অমান্য করে যেহেতু কৃষকগণের ক্ষতিসাধন করেছেন সেহেতু ঘটনাটি জরুরী তদন্ত পূর্বক অবিলম্বে তাহাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে ফসল বাবদ ক্ষতিপূরণ প্রদানে সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহায়তার দাবী জানিয়েছেন এলাকার কৃষকগণ।

এ প্রসঙ্গে পাউবো’ কর্তৃপক্ষের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাদের পাওয়া যায়নি।

এবিএন/বাদশা সেকেন্দার/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ